vivo Y16 Project

লুমিয়া ৬৩০ : ডিজাইনে নজরকাড়া হলেও পারফরম্যান্স মন মাতানো নয়

nokia lumia-630_techshohor

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নোকিয়া লুমিয়া সিরিজের ফ্ল্যাগশিপ ফোনগুলো শীর্ষ অ্যান্ড্রয়েড ফোনগুলোর চেয়ে কোনো অংশে কম নয়। এ ছাড়া লো এন্ডের ফোনগুলোও বেসিক অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করছে। লুমিয়া সিরিজের সাম্প্রতিক একটি বেসিক ফোন হলো লুমিয়া ৬৩০।

ডিজাইন
কয়েকটি চমৎকার উজ্জ্বল রংয়ে ফোনটি পাওয়া যাচ্ছে। যা থেকে পছন্দের রংটি বেছে নিতে পারেন। ফোনটির বডি প্লাস্টিকে তৈরি। ওজন ১৩৪ গ্রাম।

nokia lumia-630_techshohor

Techshohor Youtube

ডিসপ্লে
এতে আছে ৪.৫ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে, যার রেজুল্যুশন ৪৮০*৮৫৪ পিক্সেল। স্ক্রিনের ওপর কর্নিং গোরিলা গ্লাস ৩ এর প্রলেপ আছে। নোকিয়া ক্লিয়ারব্ল্যাক প্রযুক্তির হওয়ায় স্ক্রিনের কালার চমৎকার আসবে।

কানেক্টিভিটি
স্মার্ট ডুয়াল সিম ফিচারের পাশাপাশি এতে রয়েছে ওয়াই-ফাই, ওয়াই-ফাই হটস্পট, ব্লুটুথ ৪.০ ইত্যাদি কানেক্টিভিটি। অ্যাক্সেলেরোমিটার ও প্রক্সিমিটি সেন্সর রয়েছে। এফএম রেডিও আছে।

ক্যামেরা
লুমিয়া সিরিজের ক্যামেরায় নোকিয়া বাজারের অন্যতম সেরা কিছু ক্যামেরা ব্যবহার করলেও এ ফোনের ক্যামেরা তুলনামূলক কম কোয়ালিটির। ৫ মেগাপিক্সেল ক্যামেরার সাথে ফ্ল্যাশ নেই। ভিডিও চ্যাটের জন্য ফ্রন্ট ক্যামেরাও নেই।

কনফিগারেশন
কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ চিপসেট রয়েছে এতে, সঙ্গে কোয়াড কোর ১.২ গিগাহার্জ প্রসেসর। গ্রাফিক্স প্রসেসর অ্যাড্রেনো ৩০৫, র‍্যাম ৫১২ মেগাবাইট। ইন্টারনাল মেমরি ৮ জিবি, যা মেমরি কার্ড দিয়ে ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

পারফরম্যান্স
উইন্ডোজ ফোন ৮.১ ব্যবহার করা হয়েছে এতে। তবে লুমিয়া ৮০০ বা ৯০০ সিরিজে এই অপারেটিংস সিস্টেম যেভাবে উপভোগ করা যাবে, তার অনেক কিছুই যাবে না লুমিয়া ৬৩০ এ।

র‍্যাম কম হওয়ায় অনেক অ্যাপ ও গেইম চলতে সমস্যা হতে পারে। তবে চ্যাট, সাধারণ ছবি তোলা, ব্রাউজিং ইত্যাদি স্বাচ্ছন্দ্যে করা যাবে। ফোনটির সাথে ৭ গিগাবাইট ফ্রি স্কাইড্রাইভ স্টোরেজ রয়েছে।

ব্যাটারি
এর ব্যাটারি ১৮৩০ অ্যাম্পিয়ার, যেটি টানা ৫৮ ঘণ্টা পর্যন্ত মিউজিক প্লে করতে পারবে।

দেশের বাজারে ফোনটির দাম ১২ হাজার টাকা।

এক নজরে ভালো
– সর্বশেষ উইন্ডোজ ফোন সংস্করণ
– আকর্ষণীয় ডিজাইন

এক নজরে খারাপ
– পারফরম্যান্স দুর্বল
– ফ্রন্ট ক্যামেরা নেই

১ টি মতামত

*

*

আরও পড়ুন

vivo Y16 Project