হ্যাকারের হাতে রুশ ব্যাংকের ৯ লাখ ডলার

হ্যাকার। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকাররা রাশিয়ার একটি ব্যাংকে সাইবার হামলা চালিয়ে ৯ লাখ ১০ হাজার মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে।

গ্রুপ-আইবি নামের এক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান তথ্যটি প্রকাশ করে জানিয়েছে, এর ঘটনার পর রুশ পিআইআর ব্যাংক সহায়তার জন্য তাদেরকে ডেকেছে।

ধারণা করা হচ্ছে, ওই হ্যাকের ঘটনার সঙ্গে জড়িত রয়েছে ‘মানিটেকার’ নামের একটি দল। তবে শুধু একটি নয়, আরো আর্থিক প্রতিষ্ঠানে এমন হামলা চালানো হয়ে থাকতে পারে বলেও সন্দেহ করা হচ্ছে।

Techshohor Youtube

এই দলটিই গত বছর বেশ কিছু দেশে সাইবার হামলা চালিয়ে কোটি কোটি ডলার হাতিয়ে নিয়েছে বলেও অভযিোগ রয়েছে।

গ্রুপ-আইবি দাবি করছে, চলতি বছলের শুরু থেকেই হ্যাকার দলটি ব্যাংকটির একটি কম্পিউটারে প্রবেশ করতে চেষ্টা শুরু করে। আর ৩ জুলাই তারা একাধিক লেনদেনের মাধ্যমে ওই অর্থ হাতিয়ে নেয়।

তবে এই লেনদেন ঠেকাতে গ্রুপ-আইবি চেষ্টা করলেও কাজটি এতো দ্রুত করা হয় যে, তা ঠেকানো শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

এই ব্যাংকটির অভ্যন্তরীণ ব্যবস্থার নিরাপত্তা এড়িয়ে অর্থ চুরি করতে যে টুল আর কৌশল ব্যবহার করা হয়েছে তা মানিটেকার-এর অর্থ হাতিয়ে নেওয়ার অন্যান্য ঘটনায় ব্যবহৃত টুলের সঙ্গে মিলে যায় বলে জানিয়েছে গ্রুপ-আইবি।

গ্রুপ-আইবি এর ডিজিটাল ফরেনসিক ল্যাবের প্রধান ভ্যালেরি বাওলিন বলেন, এডাব্লিউএস-সিবিআরে আক্রমণ চালানো কষ্টসাধ্য আর খুব একটা এমন হয় না, কারণ অনেক হ্যাকার এডাব্লিউএস-সিবিআর এর কম্পিউটারগুলোতে সফলভাবে কাজ করতে পারে না।

রয়টার্স অবলম্বনে

২ টি মতামত

*

*

আরও পড়ুন