Techno Header Top and Before feature image

ছয় অঞ্চলে হলো চতুর্থ বিডজেএসও আয়োজন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশব্যাপী শুরু হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

বতসোয়ানায় অনুষ্ঠেয় ১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে এই প্রতিযোগিতাটি শুরু হয়েছে।

শুক্রবার  খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, দিনাজপুর ও নেত্রকোনা মিলে মোট ছয় অঞ্চলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে তিনটি ক্যাটাগরিতে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৩-এর পর যাদের জন্ম )। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৩৫০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

১ ঘন্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দেয়। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হয় সকাল ১০ টায়।

পরীক্ষা শুরুর আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করে, জাতীয় সঙ্গীত গেয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

এবার এই ছয়টি অঞ্চল ছাড়াও আজ শনিবার ঢাকা ও চট্টগ্রামে দুটি আঞ্চলিক প্রতিযোগিতা হচ্ছে।

এরপর আগস্টের প্রথম সপ্তাহে আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ঢাকার হবে জাতীয় পর্ব। যেখানে মোট ছয়জনকে চূড়ান্ত বিজয়ী হিসেবে নির্বাচন করা হবে। যারা বতসোয়ানায় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্সব অলিম্পিয়াডে অংশ নেবেন।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)।

আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথমআলো ও আইপে।

ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে কিশোরআলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে ম্যাসল্যাব।

অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও ওয়েবসাইট এবং ফেইসবুকে পেইজে।

ইমরান হোসনে মিলন

*

*

আরও পড়ুন