Techno Header Top

অ্যাপ পারমিশন পড়ে দেখেন না ২১ শতাংশ ব্যবহারকারী

mobile-users-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে নিজের অবস্থান জানাতে অস্বস্তি বোধ করেন ৬১ শতাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী।  ক্যাস্পারেস্কি ল্যাবের এক রিপোর্ট থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৬ সালে নিজের অবস্থান জানানোর ব্যাপারে অস্বস্তিতে থাকার কথা জানিয়েছিলেন ৩৯ শতাংশ।

৫৬ শতাংশ ব্যবহারকারী জানিয়েছেন, ওয়েব দুনিয়ার কোথায় কোথায় তারা ঢুঁ মারছেন তা অনুসরণ করা হচ্ছে কিনা তা নিয়ে তাদের ভয় রয়েছে। ৫০ শতাংশ ব্যবহারকারী জানিয়েছেন, কেউ তাদের লোকেশন শনাক্ত করছে কিনা তা নিয়ে তারা উদ্বিগ্ন রয়েছেন।

এ ব্যাপারে ক্যাস্পারেস্কি ল্যাবের প্রোডাক্ট মার্কেটিংয়ের ভাইস প্রেসিডেন্ট ডিমিট্রি অ্যালেশিন বলেছেন, সব ধরণের কাজের জন্যই আমরা অ্যাপ ব্যবহার করছি। রেস্টুরেন্ট বুকিং থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ব্যবহার সব কিছুর জন্যই আমরা অ্যাপ ব্যবহার করে থাকি। কিন্তু অ্যাপের প্রতি নির্ভরশীলতা থাকা মানে এই নয় যে অ্যাপগুলোর প্রতি আমাদের বিশ্বাস আছে।

অ্যাপগুলো যে ব্যবহারকারীদের অনলাইনের কার্যক্রম ট্র্যাক করে থাকে সে ব্যাপারে অনেকেই সচেতন। কিন্তু এটি ঠেকানোর জন্য ব্যবহারকারীরা যথাযথ কোনো পদক্ষেপ নিচ্ছেন না।

যেমন ফোনে ইন্সটল করা অ্যাপের কিসে কিসে অ্যাক্সেস আছে তা ৪৭ শতাংশ ব্যবহারকারীই পড়ে দেখেন না। আর ডাউনলোড করে ইনস্টল করার সময় অ্যাপ থেকে চাওয়া পারমিশনগুলো পড়ে দেখেন না ২১ শতাংশ ব্যবহারকারী।

ক্যাস্পারেস্কি ল্যাবের গবেষণাটিতে জানা গেছে, ৮৩ শতাংশ অ্যান্ড্রয়েড অ্যাপ স্পর্শকাতর তথ্য নেওয়ার সুযোগ পায় এবং ৯৬ শতাংশ অ্যান্ড্রয়েড অ্যাপ চালু হয় ব্যবহারকারীর অজান্তেই।

দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*