Header Top

চুয়েটে হল মেশিন লার্নিং ও রোবোটিক্স বিষয়ে সেমিনার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উন্নত বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা বা রোবোটিক্স নিয়ে অনেক গবেষণা হচ্ছে। কিন্তু বাংলাদেশ এই খাতে পিছিয়ে আছে।

তাই শিক্ষার্থীদের এই প্রযুক্তি সম্পর্কে জানাতে রোববার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) অনুষ্ঠিত হয় ‘কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং রোবোটিক্স ‘ শীর্ষক সেমিনার।

চুয়েটের কম্পিউটার বিভাগে এই সেমিনারের আয়োজন করে। সহযোগিতায় ছিল বাংলাদেশ রোবোটিক্স ফাউন্ডেশন। আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল তথ্যপ্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টেকশহর ডটকম।

এতে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বলেন, বর্তমান বিশ্বের প্রযুক্তিকে এগিয়ে নিতে কৃত্রিম বুদ্ধিমত্তা একটা বড় শিল্পে রূপান্তর হচ্ছে। বহির্বিশ্বের বড় বড় শিল্প-কারখানাগুলোতে ক্রমশ এর ব্যবহার জনপ্রিয় হচ্ছে। রোবট কিংবা মেশিনে কৃত্রিম বৃদ্ধিমত্তা স্থাপন করে দ্রুত সময়ে নির্ভুলভাবে অনেক জটিল কাজ সম্পন্ন করা সম্ভব। যে কারণে দিনদিন এর চাহিদা বাড়ছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন বলেন, আমাদের দেশে শিল্প-কারখানা, কর্পোরেট অফিস এবং বিপণন প্রতিষ্ঠানগুলোতে এখনো কৃত্রিম বৃদ্ধিমত্তা তেমন প্রসার লাভ করেনি। এক্ষেত্রে কম্পিউটার প্রকৌশলীদের কাজ করার বড় একটা সুযোগ তৈরি হচ্ছে। চুয়েটের শিক্ষার্থীরাও এই সুযোগটা কাজে লাগাতে পারে।

সেমিনারে বাংলাদেশ রোবটিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিংয়ের গুরুত্ব তুলে ধরেন। এছাড়া কিভাবে ছাত্ররা এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করতে হয় তাও বিস্তারিত ভাবে ব্যাখ্যা   করেন।

সেমিনার ও কর্মশালা শেষে শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এছাড়া সহযোগিতায় ছিল বিডি স্পিডি টেক।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন