Header Top

কাহিনীতে রোমাঞ্চ না থাকলেও অ্যাকশনে মারমার কাটকাট টাইটানফল

titanfall_techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উন্মুক্ত উদ্যান। যন্ত্র মানুষের লড়াই। বাঁচা নয় মরা। জটিল কাহিনী, বন্ধুত্ব-শত্রুতা, প্রেম-ভালোবাসা কিছুই নেই এতে। কেবল ভবিষ্যতে বিভিন্ন গ্রহের বিধ্বস্ত বসতি। আর রয়েছে নিষ্ঠুরভাবে ঘুরে বেড়ানো যন্ত্রদানব।

একটি দানব হয়ে দানবদের লড়াই করা নিয়েই গেইমটি। রোবটের ককপিটে বসে তাকে নিয়ন্ত্রণ করতে হবে। সিক্স-অন-সিক্স ম্যাচে প্রতিপক্ষকে ঘায়েল করতে হবে। এমনই অ্যাকশননির্ভর গেইম টাইটানফল।

একসময় বাজারের সবচেয়ে জনপ্রিয় গেইম ছিল হার্ডকোর ফাইটিং গেইমগুলো। কিং অফ ফাইটার, স্ট্রিট ফাইটার খেলার সেই আনন্দ এখন অনেকে মিস করেন।

titanfall_techshohor

এখনকার বেশিরভাগ গেইমই কাহিনীনির্ভর ও চলচ্চিত্রের মতো করে তৈরি হচ্ছে, যেন গেইমারদের মনে অনুভূতি তৈরি করতে পারে। কিন্তু চলতি এ ট্রেন্ড থেকে পেছনে এসে নতুন চেহারায় মুক্তি পেয়েছে ফাইটিং গেইম- টাইটানফল।

অ্যাকশনের অভাব নেই গেইমটিতে। একটি ভবিষ্যত টাইটানের পক্ষে যতরকম আক্রমণ করা সম্ভব, তার সবই করা যাবে। পাইলট হয়ে কিংবা টাইটান হয়ে খেলা যাবে। এক্স-রে ভিশন, ইনভিজিবিলিটি ইত্যাদি ব্যবহার করে প্রতিপক্ষকে ধোঁকা দেওয়া যাবে।

সাধারণ শটগান, মেশিনগান, অ্যাসল্ট রাইফেল থেকে শুরু করে প্রচুর রকম অস্ত্র-শস্ত্র রয়েছে। টাইটানদের বধ করার জন্য বিশেষ সুপার পিস্তল রয়েছে। দুর্বল স্থানে আঘাত করে পাইলট বা টাইটানকে সহজেই কাবু করা যাবে।

গেইমটির সবচেয়ে মজা পাওয়া যায় এটির মাল্টিপ্লেয়ার মোড থেকে। ১৫টি ম্যাপ ও পাঁচটি মোডের সমন্বয়ে একসঙ্গে ১২ জন মাল্টিপ্লেয়ার খেলা যাবে। যত বৈচিত্র্যময়ভাবে টাইটানদের ধ্বংস করা হবে, মাল্টিপ্লেয়ারে তত পয়েন্ট যোগ হবে।

গ্রাফিক্স ও সাউন্ডের দিক দিকে টাইটানফলকে পূর্ণ নম্বর দেওয়া যেতে পারে। মূলত ভবিষ্যতের যান্ত্রিকতা ও তার লড়াইকে গ্রাফিক্যালি প্রাণবন্ত করে তোলার কারণেই গেইমটি প্রচুর জনপ্রিয়তা পেয়েছে।

ইথ্রি ক্রিটিকস অ্যাওয়ার্ডের ছয়টি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে এটি, টোকিও গেইম শোতে পুরস্কার পেয়েছে। উচ্চ রেটিং দিয়েছে গেইমস্পট, আইজিএনসহ শীর্ষ গেইম ম্যাগাজিনগুলো।

পুরো গেইমে যদিও গল্পের কোনো প্রভাব নেই, তারপরও প্রচ্ছন্ন পটভূমি রয়েছে। সমালোচকরা মনে করছেন, হার্ডকোর ফাইটিং গেইমের চাহিদা যে এখনও কমেনি টাইটানফল তারই প্রমাণ। তাই এর মতো কিছুটা ভিন্ন চেহারায় এখন ফিরে আসতে শুরু করতে পারে ম্যান টু ম্যান ফাইটিং।

এক নজরে ভালো
– ব্যতিক্রমী গেইমপ্লে
– নতুন ধারার ফাইটিং, চমৎকার মাল্টিপ্লেয়ার মোড

এক নজরে খারাপ
– কাহিনীর অভাবে অনেকের ভালো না লাগতে পারে

*

*

আরও পড়ুন