মাইক্রোসফটের মাঝারী দামের সারফেস উন্মোচন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাঝারী দামে উইন্ডোজ ১০ ট্যাবলেট এনেছে মাইক্রোসফট। মূলত অফিস, ফ্যাক্টরি আর স্কুলে ব্যবহারের জন্য তৈরি ট্যাবলেটটির নাম দেয়া হয়েছে সারফেস গো। অন্যান্য সারফেস ট্যাবলেটের চেয়ে এটি আরও ছোট, আর ডিজাইনও ল্যাপটপের মতো তীক্ষ্ণ নয়।

ট্যাবলেটটিতে দেয়া হয়েছে ১০ ইঞ্চি ডিসপ্লে, ৭ম প্রজন্মের ইন্টেল পেন্টিয়াম গোল্ড প্রসেসর আর ৪ বা ৮ গিগাবাইট র‌্যাম। পেন্টিয়াম গোল্ড প্রসেসরটি কোরআই৩ প্রসেসরের প্রায় সমকক্ষ, পারফরমেন্সের অভাব এতে দেখা যাবে না। অথচ পেন্টিয়াম প্রসেসর ব্যবহারের কারণে ট্যাবলেটটিতে দিতে হয়নি কোনো ফ্যান, ফলে ধূলা বা হালকা বৃষ্টিতে চিন্তা করতে হবে না। স্টোরেজ থাকবে ৬৪ থেকে ২৫৬ গিগাবাইট পর্যন্ত। ব্যাটারি লাইফ হবে ৯ ঘণ্টা পর্যন্ত।

অপারেটিং সিস্টেম থাকছে উইন্ডোজ ১০ হোম, যা শুরুতে এস মোডে চলবে। তবে কোনও ঝামেলা ছাড়াই উইন্ডোজ ১০ প্রো ব্যবহার করা সম্ভব। চার্জিং ও অন্যান্য অ্যাক্সেসরিজ ব্যবহারের জন্য সারফেস কানেক্ট পোর্টের পাশাপাশি দেয়া হয়েছে ইউএসবি টাইপ সি পোর্ট। তবে থান্ডারবোল্ট ৩ সমর্থন নেই। স্টোরেজ বাড়ানোর জন্য দেয়া হয়েছে মাইক্রোএসডি কার্ড স্লট।

সবচাইতে কম মূল্যের সংস্করণ, যাতে আছে ৪ গিগাবাইট র‌্যাম আর ৬৪ গিগাবাইট স্টোরেজ, এর মূল্য রাখা হয়েছে ৩৯৯ ডলার বা প্রায় সাড়ে ৩৩ হাজার টাকা। তবে টাইপিং বা ট্র্যাকপ্যাড ব্যবহার করতে চাইলে তার সঙ্গে কিনতে হবে টাইপ কভার যার মূল্য আরও ৯৯ ডলার বা প্রায় ৮ হাজার ৪০০ টাকা।

বছরের শেষ দিকে সিমকার্ড ব্যবহার করে এলটিই বা ফোরজি নেট ব্যবহার করার সংস্করণও বাজারে আনবে মাইক্রোসফট।

দ্য ভার্জ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন