Techno Header Top and Before feature image

সাইবার নিরাপত্তা 'এক্সপার্ট' তৈরিতে সহায়তা দেবে ইমপারভা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার সিকিউরিটি সেবাদাতা প্রতিষ্ঠান ইমপারভা দেশে সাইবার সিকিউরিটি এক্সপার্ট তৈরি করতে প্রয়োজনীয় সহায়তা দেবে।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকা ক্লাবে এক কর্মশালায় প্রতিষ্ঠানটির শীর্ষ প্রতিনিধিরা এই আশ্বাস দেন।

কর্মশালার নাম ছিল ‘প্রটেকটিং ইওর ক্রিটিকাল ডাটা অ্যান্ড অ্যাপ্লিকেশন।’

এসময় তারা বলেন, বাংলাদেশে ইমপারভা তাদের অস্তিত্ব জানান দিতে চায়। এজন্য এদেশে সাইবার সিকিউরিটি এক্সপার্ট তৈরি করা হবে। এ খাতে স্থানীয় জনশক্তিতে প্রশিক্ষণের মাধ্যমে সাইবার সিকিউরিটি এক্সপার্ট হিসেবে তৈরি করা হবে। এসব এক্সপার্টরা বাংলাদেশে সাইবার জগতে সুরক্ষার জন্য কাজ করবে।

যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস), আইএসএ, এনজিএক্স এবং ইটিপিএল।

কর্মশালার প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক গুণ বৃদ্ধি পেয়েছে এবং অধিকাংশ মোবাইল ব্যবহারকারী ইন্টারনেটের সাথে সংযুক্ত হচ্ছে। তাই অামরা তাদেরকে সাইবার আক্রমন থেকে রক্ষা করতে চাই এবং এক্ষেত্রে দেশে সাইবার নিরাপত্তা জনবল তৈরি ও দেশের সাইবার নিরাপত্তা অবকাঠামো তৈরিতে বিদেশি কোম্পানীর সহিত কাজ করতে চাই।

কর্মশালায় বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন, একটি প্রতিষ্ঠানের জন্য অনলাইন ডাটা এবং অ্যাপ্লিকেশন মূল্যবান সম্পদ। ডাটা হলো মেধাসম্পদ। অন্যদিকে অ্যাপস হলো ব্যবসার জীবনী শক্তি। তাই এসব সম্পদকে নিজস্ব প্রযুক্তি ও একপার্ট দিয়ে সুরক্ষিত রাখতে হবে।

কর্মশালায় টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ইমপারভার এশিয়ানভুক্ত দেশের আঞ্চলিক বিক্রয় পরিচালক গারেন লিং।

কর্মশালায় জানানো হয়, ২০০২ সালে প্রতিষ্ঠিত ইমপারভা সাইবার সিকিউরিটি সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বিশ্বব্যাপী তাদের ৫২০০ গ্রাহক, ৫০০ অংশীদার রয়েছে। ১০০ টিরও বেশি দেশে ইমপারভা সেবা দিয়ে আসছে। ফলে তাদের মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ২৬৪ মিলিয়ন মার্কিন ডলার।

কর্মশালায় আরো ‍উপস্থিত ছিলেন বিসিএস এর সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, পরিচালক শাহিদ-উল-মুনীর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত ভাইস-চ্যান্সেল প্রফেসর ড. মুনাজ আহমেদ নূরসহ তথ্যপ্রযুক্তি ও ব্যাংকিং খাতের কর্মকর্তা প্রমুখ।

*

*

আরও পড়ুন