ভাঁজ করা ডিসপ্লে হবে ২০১৯ সালের ট্রেন্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুধু স্যামসাং নয়, আরও অনেক কোম্পানি তৈরি করতে যাচ্ছে ডিসপ্লে ভাঁজ করা যায় এমন ফোন।

অন্তত তাদের করা বেশ কিছু প্যাটেন্ট তাই বলে। ঘটনা যদি সত্যি হয় তাহলে আগামী বছরের নতুন ট্রেন্ড হবে ভাঁজ করা ডিসপ্লের ফোন।

এ প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছিল স্যামসাং। কিছু পরীক্ষামূলক ডিভাইস তৈরি করে শেষ পর্যন্ত তারা তা বাজারে আনেনি। আগামী বছর তারা এমন ডিভাইস বাজারে আনবে। তারে ফোনের ডিসপ্লে থাকবে ভাঁজের ভিতরের দিকে, যাতে বন্ধ করে রাখলে বাইরে থেকে তা দেখা না যায়। সে ক্ষেত্রে ফোনের বাইরে বা পেছনে থাকতে পারে ছোট ডিসপ্লে।

খুবই কাছাকাছি ডিজাইন প্যাটেন্ট করেছে এলজি। তাদের ডিভাইসের ডিসপ্লেও থাকবে ভাঁজের ভিতরের দিকে, আর তার হিঞ্জ বা কব্জা হবে চেইনের মত একাধিক অংশ মিলিয়ে তৈরি। এরকম হিঞ্জ প্রথম দেখা গিয়েছিল মাইক্রোসফট সারফেসবুকে।

মাইক্রোসফটও পিছিয়ে নেই। তারাও এমন ভাঁজ করা ডিভাইস নিয়ে কাজ করছে, যদিও সেটি ফোন নয় বরং পকেটে বহনযোগ্য পিসি বা ট্যাবলেট। তাদের ডিজাইনে ডিসপ্লে থাকবে বাইরের দিকে, ফলে ভাঁজ করা অবস্থায় ডিভাইসটির সামনে ও পেছনে দু’পাশেই থাকবে ডিসপ্লে।

Surface-phone-techshohor

অপ্পোর প্যাটেন্ট দু’প্রকারের। এক প্রকার, মাইক্রোসফটের মত ডিসপ্লে থাকবে ভাঁজের বাইরের দিকে। ফলে ডিসপ্লে সামনে থেকে পেছন পর্যন্ত থাকবে, মাঝখানের অংশে তারা নোটিফিকেশন দেখাবে। আবার আরেকটি প্যাটেন্টে ডিসপ্লে থাকবে দুই বা তিনটি ভাঁজ দেয়া, গুটিয়ে রাখা পোস্টার বা ব্রুশিউরের মত করে তা খুলে বড় করা যাবে।

মজার বিষয় হচ্ছে, বাইরের ডিসপ্লে রেখে ফোন এক ভাঁজ নয়, বরং দুই ভাঁজ করার ফোনের প্যাটেন্ট করেছে মটোরোলা। তারা ডিসপ্লে ফ্লেক্সিবল করবে তাপের মাধ্যমে।

স্যামসাং ছাড়া আর কেউ ডিভাইস আগামী বছরই বাজারে আনবে কি না তা নিয়ে আছে সন্দেহ। তবে স্যামসাং নিশ্চিত করেছে, তাদের ভাঁজ করা ডিসপ্লের ফোন আগামী জানুয়ারির মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসেই দেখা যাবে।

এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন