অ্যাপ ডেভেলপাররাও ইমেইল পড়েন!

Gmail-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জিমেইলের ইমেইল শুধু যে মেশিন পড়ে তা নয়, থার্ড পার্টি অ্যাপ ডেভেলপাররাও ইমেইল পড়ার সুযোগ পান। বিষয়টি গুগল নিজেই নিশ্চিত করেছে।

যে ব্যবহারকারীরা তাদের জিমেইল অ্যাকাউন্টে থার্ড পার্টি অ্যাপ যুক্ত করেছেন তারা প্রকারন্তে না জেনেই অ্যাপডেভেলপারদেরকে ইমেইল পড়ার সুযোগ দিচ্ছেন।

এ বিষয়ে সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে একটি কোম্পানি এই প্রচলনকে ‘ডার্টি সিক্রেট’ হিসেবে উল্লেখ করেছে।

তবে গুগল জানিয়েছে, বিষয়টি মোটেও তাদের নীতিমালা বিরোধী নয়। তাদের ভাষ্য, ব্যবহারকারীরা জিমেইল টুলসে থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করেন বলেই এটা বৈধ। তাই অন্য কেউ তাদের ইমেল পড়বে কিনা তা সম্পূর্ণভাবে ব্যবহারকারীদের বিবেচনার উপরে নির্ভর করে।

বর্তমানে জিমেইল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ইমেইল সেবা। সারা বিশ্বজুড়ে সেবাটি ব্যবহার করেন একশো’ ৪০ কোটি ব্যবহারকারী।

গুগল ব্যবহারকারীদেরকে থার্ড পার্টি ইমেইল ম্যানেজমেন্ট টুলস ব্যবহার করার অনুমতি দিয়ে থাকে। যেমন ট্রাভেল প্ল্যানিং ও প্রাইস কম্প্যারিজন করার কোম্পানিগুলো ইমেইল পড়ার সুযোগ পায়।

বাইরের কোনো সার্ভিসের সঙ্গে ইমেইল অ্যাকাউন্টের সংযোগ ঘটানোর আগে ব্যবহারকারীর কাছে রিড, সেন্ড, ডিলিট ও ম্যানেজ ইয়োর ইমেইল নামে চারটি অপশন দেখিয়ে অনুমতি চাওয়া হয়।

অনুমতি দেওয়া হলে কম্পিউটার অ্যালগরিদমের পাশাপাশি অন্যান্য কোম্পানির কর্মীরাও ইমেইল পড়ার সুযোগ পেয়ে থাকেন।

এডিসন সফটওয়্যার নামে একটি কোম্পানি জানিয়েছে, হাজার হাজার ব্যবহারকারীর ইমেইল রিভিউ করে তারা একটি সফটওয়্যার ফিচার তৈরি করেছে।

ই ডেটা সোর্স নামে আরেকটি কোম্পানি জানায়, তাদের প্রকৌশলীরা  ইমেইল পড়ে তাদের অ্যালগোরিদম সিস্টেমকে আরও উন্নত করে।

কোম্পানিগুলো জানিয়েছে, ব্যবহারকারীদের কাছে নির্দিষ্ট করে ইমেইল পড়ার ব্যাপারে অনুমতি চাওয়া হয় না। কারণ ইউজার অ্যাগ্রিমেন্টেই বিষয়টি উল্লেখ করা থাকে।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন