Header Top

সোশ্যাল মিডিয়ার বিশ্ব রেকর্ডগুলো

social-media-facebook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজ বিশ্ব সোশ্যাল মিডিয়া দিবস। ২০১০ সালে সোশ্যাল মিডিয়া দিবসটি প্রথম পালন করে সংবাদ মাধ্যম ম্যাশেবল।

প্রথম প্রথম দিবসটি শুধু যুক্তরাষ্ট্রে উদযাপিত হলেও এখন পুরো বিশ্বব্যাপী দিনটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলোর কয়েকটি মাইলফলক ছোঁয়ার রেকর্ড নিয়েই থাকছে এবারের আয়োজন।

ইনস্টাগ্রামের সবচেয়ে বেশি লাইক পাওয়া ছবি

এই বছরের শুরু পর্যন্ত ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি লাইক পাওয়া ছবিটির মালিক ছিলেন বিয়ন্সে। দুই হাতে যমজ সন্তানদের ধরে তোলা ছবিটি ১২ মাস পর্যন্ত সবচেয়ে বেশি লাইক পাওয়া ছবি হিসেবে শীর্ষে ছিলো। কিন্তু গত ফেব্রুয়ারিতে মার্কিন টিভি তারকা কেলি জেনার তার মেয়ে স্টর্মি ওয়েবস্টারের ছবি প্রকাশ করলে বিয়ন্সের রেকর্ডটি ভেঙে যায়। ছবিটিতে পরা লাইকের সংখ্যা বর্তমানে ১ কোটি ৭৯ লাখ ৭৩ হাজার ৫২১টি।

সবচেয়ে বেশি লাইককৃত টুইট

এই রেকর্ডের মালিক যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি নিজের কোনো মন্তব্য এতে লেখেননি। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার একটি উদ্ধৃতি দিয়ে একটি ছবি শেয়ার করেছিলেন। ছবিতে দেখা যায়, একটি জানালায় দাঁড়িয়ে ভিন্ন ভিন্ন জাতি গোষ্ঠীর কয়েকটি বাচ্চা ওবামার দিকে তাকিয়ে হাসছে। তার টুইটটি রিটুইট করা হয় ৪৫ লাখ ৬৫ হাজার ১৬৬ বার।

ইনস্টাগ্রামে প্রথম হ্যাশট্যাগড সেলফি

২০১১ সালের ২৭ জানুয়ারি ইনস্টাগ্রামে প্রথম বার হ্যাশট্যাগ চালু করা হয়। নিজের সেলফিতে প্রথমবার এই হ্যাশট্যাগ ব্যবহার করেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা জেনিফার লি। সেলফিটি আপলোড করার ১১ দিন পর তিনি এতে হ্যাশট্যাগ যুক্ত করেন।

li-hashtag-techshohor

সবচেয়ে বেশি বিভ্রান্তিকর ইমোজি

ইউনিভার্সিটি অব মিনেসোটার এক গবেষণা অনুযায়ী, হাসির সঙ্গে শক্ত করে চোখ বন্ধ করে রাখা ইমোজিটি বিশ্বের সবচেয়ে বিভ্রান্তিকর ইমোজি। কষ্টের মধ্যেও দমফাটানো হাসির মুহূর্ত বোঝাতে ব্যবহৃত হয় এই ইমোজি।

emoji-techshohor

প্রযুক্তি বিশ্বে সবচেয়ে বেশি ফলোয়ারধারী

সবচেয়ে বেশি ধনী ব্যক্তির তকমা বিল গেটস আগেই পেয়েছেন। এবার প্রযুক্তি বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি হিসেবে পরিচিতি পেয়েছেন টুইটারের কল্যাণে। তার ফলোয়ার সংখ্যা চার কোটি ৬২ লাখ। বেশিরভাগ সময়ই তিনি বিভিন্ন সামাজিক উদ্যোগ ও পছন্দের বই নিয়ে টুইট করেন।

টুইটারে আর কোনো প্রযুক্তি ব্যবসায়ীর (মার্ক জাকারবার্গ, জেফ বেজস) এতো সংখ্যক ফলোয়ার নেই।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন