মোবাইল ফোন সংযোজনের কর কমল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্থানীয় পর্যায়ে মোবাইল হ্যান্ডসেট সংযোজানের ওপর ১৫ শতাংশ ভ্যাট দিয়ে গত ৭ জুন জাতীয় রাজস্ব বোর্ড নির্দেশনা জারি করলেও তা সংশোধন হয়ে ৫ শতাংশে নামছে।

বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে বাজেটের ওপর তার সমাপনী বক্তৃতায় পরিবর্তিত এই প্রস্তাব দেন। বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাসের সময় এটি পাস হবে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সরকার প্রথম মোবাইল ল্যান্ডসেট সংযোজনের বিষয়ে বিশেষ ট্যাক্স সুবিধা দিয়ে নির্দেশনা জারি করে। ওই নির্দেশনার ওপর ভিত্তি করে ছয়টি দেশী-বিদেশী কোম্পানি হ্যান্ডসেট সংযোজনের জন্যে কারখানা স্থাপন করে।

Techshohor Youtube

এর মধ্যে কোনো কোনো কারখানায় হ্যান্ডসেট সংযোজনের কাজ শুরু হয়ে গেছে। কিন্তু নতুন নির্দেশনা আসায় তারা হ্যান্ডসেটগুলো বাজারে দিচ্ছিলেন না।

বিনিয়োগকাররা বলছিলেন বাড়তি ভ্যাটের কারণে তাদেরকে পথে বসে যেতে হবে। ফ্যাক্টরি বন্ধ করে দেওয়া ছাড়া আর কিছু করার থাকবে না তখন।

সর্বশেষ নির্দেশনায় আমদানিতে যেখানে ৩৩ শতাংশ কর, সেখানে সংযোজনে হতে যাচ্ছিল ৩৫ শতাংশ যা আগে ছিল ১৮ শতাংশ। অন্যদিকে পুরোপুরি উৎপদনের জন্যে কর ধরা হয়েছিল ১৩ শতাংশ।

এখন সংশোধিত নিয়মে হ্যান্ডসেট সংযোজনকারীদেরকে সব মিলে ২৩ শতাংশ কর দিতে হবে।

বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে তারা সরকারের গত বছরের নির্দেশনা অন্তত আরও কয়েক বছর চালিয়ে নেওয়ার জন্যে বরবার অনুরোধ করেছেন। সেটি হলে এক সময় দেশেই মোবাইল হ্যান্ডসেটের সকল যন্ত্রাংশ তৈরি এবং পরে পুরো হ্যান্ডসেটটিই উৎপাদন শুরু হবে বলে বলছেন সংশ্লিষ্টরা।

জামান আশরাফ

*

*

আরও পড়ুন