ভার্চুয়াল বিজনেস ও তথ্যপ্রযুক্তি সেবার সংজ্ঞা যুগোপযোগী হবে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অনলাইন কেনাকাটার ক্ষেত্রে নতুন একটি অভিধা ভার্চুয়াল বিজনেসের কথা বলা হয়েছে।

তবে ৭ জুন জাতীয় সংসদে বাজেট পেশের পর থেকেই বিষয়টি নিয়ে অস্পষ্টতা রয়েছে বলে অনেকেই বলতে থাকেন। সেখানে  যে সংজ্ঞায়ন করা হয়েছে তা যুগোপযোগীও নয় এমন কথা বলা হয়।

পরে প্রযুক্তিখাতের সংগঠন বেসিস, বাক্য, ই-ক্যাব, আইএসপিএবিসহ কয়েকটি সংগঠন সংবাদ সম্মেলন করে ভার্চুয়াল বিজনেসের সংজ্ঞাকে স্পষ্ট করার দাবি জানান।

একই সঙ্গে সোশ্যাল মিডিয়া ও ভার্চুয়াল বিজনেস সেবা এবং তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার সংজ্ঞা সংশোধন করে যুগোপযোগী করার প্রস্তাব জানায় সংগঠনগুলো।

সেই দাবির প্রেক্ষিতে ২০১৮-১৯ অর্থবছরের যে বাজেট বুধবার পাশ হয়েছে সেখানে এই সংজ্ঞায়নগুলো স্পষ্ট করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বুধবার জাতীয় সংসদে যে বাজেট সমাপনী বক্তৃতা দিয়েছেন সেখানে তিনি, বেসিস,  ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সুপারিশের আলোকে সোশ্যাল মিডিয়া ও ভার্চুয়াল বিজনেস সেবা এবং তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার সংজ্ঞা সংশোধন করে যুগোপযোগী করার প্রস্তাব করেছেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন