Header Top

ভ্যাট অব্যাহতি থাকছে, বাড়ছে না কম্পিউটারের দাম

computer market_techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার ও এর যন্ত্রাংশের ওপর পূর্বের ধারাবাহিকতায় ভ্যাট অব্যাহতি প্রদান করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ফলে নতুন করে কম্পিউটার ও এর যন্ত্রাংশের দাম যে ১১ শতাংশ বেড়ে যাবার আশঙ্কা করা হচ্ছিল তা আর বাড়বে না।

বুধবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাশ হয়েছে। সেখানেই অর্থমন্ত্রী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট নতুন করে কম্পিউটার ও এর যন্ত্রাংশের ওপর যে ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের কথা বলেছিলেন তা থেকে সরে আসছেন। ফলে এসব পণ্যে আগের ধারাবাহিকতায় ভ্যাট অব্যাহতি পেয়ে আসবেন ব্যবসায়ীরা।

তথ্যপ্রযুক্তি খাতে ৮৪.৭১ এবং ৮৪.৭৩ শিরোনাম সংখ্যা-এইচ এস কোড-এ ব্যবসায়ী পর্যায়ে কম্পিউটার ও এর যন্ত্রাংশের মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি প্রত্যাহার করার প্রস্তাব হয়েছিল। গতবছরও এই কর অব্যাহতি চালু ছিল।

গত ৭ জুন অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পেশ করেন। বাজেটে তিনি আগের অর্থবছরে কম্পিউটার ও এর যন্ত্রাংশে ভ্যাট অব্যাহতি পেলেও তা রহিত করার কথা বলেন।

পরে বাজেট পরবর্তী সংসবাদ সম্মেলন করে প্রযুক্তি খাতের সংগঠনগুলো। সেখানে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সাহা বলেন, এই ভ্যাট অব্যাহতি প্রত্যাহার করা হলে কম্পিউটার ও এর যন্ত্রাংশের দাম অন্তত ১১ শতাংশ বেড়ে যাবে।

সুব্রত সরকার টেকশহর ডটকমকে বলেন, আমরা বাজেট পেশ করার পর থেকেই মাননীয় অর্থমন্ত্রীর কাছে এই ভ্যাট অব্যাহতি প্রদান করার দাবি জানিয়ে আসছি। তা না হলে খুচরা ও ব্যবসায়ী পর্যায়ে কম্পিউটার ও এর যন্ত্রাংশের দাম বেড়ে যাবে। আশার কথা হচ্ছে সংসদে আগামী অর্থবছরের বাজেট পাস হয়েছে, সেখানে অর্থমন্ত্রী আমাদের কথা রেখেছেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন