কোয়ালকমের নতুন তিন বাজেট প্রসেসর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোয়ালকম আনছে তিনটি নতুন প্রসেসর। এর মধ্যে দুটিই তৈরি করা হয়েছে বাজেট ফোনের জন্য।

প্রসেসর তিনটি হচ্ছে স্ন্যাপড্রাগন ৪২৯, ৪৩৯ আর ৬৩২। এর মধ্যে স্ন্যাপড্রাগন ৪২৯ একমাত্র কোয়াডকোর প্রসেসর বাকি দুটি অক্টাকোর।

তিনটি প্রসেসরই পাচ্ছে এআই চালানোর জন্য বিশেষ কোর। এর মাধ্যমে ছবি প্রসেসিং, মাল্টিটাস্কিংয়ের জন্য আরও কার্যকর র‌্যাম ব্যবস্থাপনা থেকে শুরু করে ব্যাটারির চার্জ ব্যবহারও হবে আরও নিখুঁত। বিশেষ করে ফেইস স্ক্যানিং যাতে আরো নির্ভুল ও দ্রুত কাজ করে সেজন্য এটি কার্যকর হবে।

স্ন্যাপড্রাগন ৬৩২ পাচ্ছে ক্রাইয়ো ২৫০ প্রযুক্তির ৮টি কোর। প্রতিটি কোরই চলবে ১ দশমিক ৮ গিগাহার্জ গতিতে। সঙ্গে থাকবে অ্যাড্রিনো ৫০৬ জিপিউ, ফোরজি সমর্থন আর ২১৬০ x ১০৮০ পিক্সেল রেজুলেশনের ডিসপ্লে চালানোর সুবিধা। দুটি ১৩ মেগাপিক্সেল অথবা একটি ২৪ মেগাপিক্সেল ক্যামেরা এর মাধ্যমে চালানো যাবে।

বাকি দুটি মডেল, স্ন্যাপড্রাগন ৪২৯ আর ৪৩৯ পাচ্ছে কর্টেক্স এ৫৩ কোর।  এর মধ্যে ৪৩৯ মডেলটিতে থাকবে ৪টি ১ দশমিক ৯৫ গিগাহার্জ গতির কোর আর ৪টি ১ দশমিক ৪৫ গিগাহার্জ গতির কোর।

কোয়াডকোর ৪২৯ মডেলের ৪টি কোরই চলবে ১ দশমিক ৯৫ গিগাহার্জ গতিতে। দুটি প্রসেসরেই থাকছে অ্যাড্রিনো ৫০৪ জিপিউ, তবে ৪২৯ মডেল সর্বোচ্চ ১৪৪০ x ৭২০ পিক্সেল রেজুলেশনের ডিসপ্লে চালাতে পারবে। ডুয়াল ৮+৮ মেগাপিক্সেল ক্যামেরা চলবে দুটিতেই।

প্রসেসরগুলো ১০ থেকে ২০ হাজার টাকার ফোনগুলোতে দেখা যাবে এ বছরের শেষ দিক থেকে।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন