এলইডি টিভির দারুণ ৭ টিপস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সুই থেকে স্যাটেলাইট- প্রযুক্তির ছোঁয়ায় প্রতিনিয়ত বদলাচ্ছে সবকিছুই। টেলিভিশনেও এসেছে যুগান্তকারী পরিবর্তন। এলসিডির পর এখন সময় এলইডির।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তির জয়জয়াকার চলছেই। তার সঙ্গে তাল মেলাতে মডেল বদলে ঘরে ঘরে শোভা পেতে শুরু করেছে এলইডি পর্দার টিভি। জায়গা সাশ্রয়ের পাশাপাশি ছবির মানও অনেক উন্নত হয়েছে নতুন এ প্রযুক্তির কল্যাণে।

এলইডি টিভির জন্য দারুণ কাজে দেবে এমন সাতটি টিপস তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

ভালো এইচডিএমআই ক্যাবল ব্যবহার
এলইডি টিভি থেকে ভালো ভিডিও আউটপুট পেতে এইচডিএমআই ক্যাবল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজারে বিভিন্ন দাম ও ব্র্যান্ডের এইচডিএমআই ক্যাবল পাওয়া যায়। সস্তা কিংবা বাজে কোয়াললিটির ক্যাবল ব্যবহার করে কোনো ডিভাইসের সঙ্গে টিভি যুক্ত করলে ভালো ভিউ পাওয়া যাবে না।

তাই কেনার সময় ভালো কোয়ালিটির এইচডিএমআই ক্যাবল কিনতে হবে।

ইন্টারনেট গতি
অনেকেই বড় আকৃতির এলইডি টিভি কেনেন নেটফ্লিক্স, অ্যামাজন বা হটস্টারের অনলাইন স্ট্রিমিং সেবা ব্যবহারের জন্য। অনলাইন স্ট্রিমিং করে কোনো ভিডিও দেখতে ভালো গতির ইন্টারনেটের প্রয়োজন। তাই শুধু এলইডি টিভি কিনলে হবে না। এসব ফিচার উপভোগ করতে ভালো গতির ইন্টারনেট সংযোগও থাকা চাই।

টিভি দেখার ন্যূনতম দূরত্ব
আপনার ৫৫ ইঞ্চি টিভি কেনার ক্ষমতা আছে বলেই যে হুট করে কিনে ফেলবেন বিষয়টা এমন নয়। এ সিদ্ধান্তে কিছু ভুল থাকতে পারে। যেমন আপনি যে ঘরে টিভিটা রাখবেন প্রথমে সেই ঘরটা কত বড় সেটা নিয়ে ভাবতে হবে।

সাধারণত ৪ ফুট দূরত্ব থেকে যে কোনো ৩২ ইঞ্চির টিভি বেশ ভালোভাবে দেখা যায়। আর আপনি যদি ৫৫ বা ৬৫ ইঞ্চির টিভি কেনার পরিকল্পনা করে থাকেন তবে এই দূরত্ব হতে হবে ৯ ফুট।

ডিসপ্লের সঠিক মোড ব্যবহার
টিভির ডিসপ্লে সেটিংস অপশনে বেশ কিছু পিসেট রয়েছে। সাধারণত ‘standard’ পিসেট মোড ব্যবহার করাই ভালো।

এ ছাড়া মুভি দেখার সময় ‘movie or cinema’ মোড ব্যবহার করতে পারেন। তবে ‘dynamic’ মোড ব্যবহার করা উচিত নয়। এই মোডে অতিরিক্ত আলো থাকায় ভিডিও দেখায় অসুবিধা হতে পারে।

আর গেইম খেলার সময় গেইম মোড ব্যবহার করে নিলে বাড়তি মজা পাবেন।

পাওয়ার সেইভিং মোড বন্ধ রাখা
টিভিতে থাকে পাওয়ার সেইভিং মোড সব সময় বন্ধ রাখা উচিত। মূলত এট ছবির কোয়ালিটি কমিয়ে পাওয়ার সেইভ করে। ফলে ভিডিও কোয়ালিটি কিছুটা কমে যেতে পারে।

স্মার্ট ফিচারের বদলে সাইজে গুরুত্ব দিন
নানা ফিচার একটি টিভিকে আকর্ষণীয় করে তুলবে নিঃসন্দেহে। একই দামে যদি স্মার্ট ফিচারের বদলে বড় টিভি নেয়ার সুযোগ থাকে সাইজকেই বেশি গুরুত্ব দেয়া উচিত। কারণ কিছু ফিচার ব্যবহার না করার চেয়ে বড় আকারের পর্দায় টিভি দেখার মজাই আলাদা।
সাউন্ড
টিভিতে ডিফল্ট স্পিকার দেওয়া থাকে। তবে অনেক টিভিতে ডিফল্ট স্পিকারের সাউন্ড কোয়ালিটি খুব ভালো নয়। তাই ভালো সাউন্ড পেতে আলাদা স্পিকার ব্যবহার করা উচিত।

*

*

আরও পড়ুন