vivo Y16 Project

নিরাপদ নয় বিশ্বকাপের শহরের ওয়াইফাই

wifi_techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বৃহস্পতিবার শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল ২০১৮।

এবারের আয়োজক রাশিয়া। আর দেশটির ১২টি শহরের স্টেডিয়ামে হচ্ছে এই আয়োজন। তবে আয়োজন উপলক্ষে দেশটির বেশকিছু শহরে ইতোমধ্যেই ফুটবল প্রেমীরা পৌঁছে গেছেন।

দেশটিও লাখ লাখ পর্যটকদের জন্য শহরগুলিতে বিনামূল্যে ইন্টারনেট সুবিধাও পৌঁছে দিচ্ছে। আয়োজক শহরগুলোর বেশিরভাগই এখন ফ্রি ওয়াইফাইয়ের আওতায় নিয়ে এসেছে দেশটির সরকার।

Techshohor Youtube

তবে এই ওয়াইফাইগুলো বেশির ভাগই একেবারেই নিরাপদ নয় বলে বলছে দেশটির সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারেস্কি ল্যাব।

প্রতিষ্ঠানটি বলছে, দেশটির আয়োজক শহরগুলোর অন্তত ২০ শতাংশ ওয়াইফাই হটস্পট ব্যবহারকারীদের অনিরাপদ।

প্রতিষ্ঠানটি ফুটবলপ্রেমীদের সতর্ক করে দিয়ে বলেছে, তারা যখন এসব ওয়াইফাই ব্যবহার করবেন অবশ্যই যেন তাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়ে নজর দেন।

এক বিবৃতিতে ক্যাসপারস্কি ল্যাবের জ্যেষ্ঠ নিরাপত্তা গবেষক ডেনিস লেজজো বলেন, ফ্রি ওয়াইফাইয়ে ‘ট্র্যাফিক এনক্রিপশনের’ অভাব রয়েছে, যা ফিফার বিশ্বকাপের মতো বৃহৎ আকারের ইভেন্টগুরোর সঙ্গে মিল রয়েছে। এমন ওয়াইফাই নেটওয়ার্কে অপরাধীরা সবসময় একটি লক্ষ্য তৈরি করে এগোয়। যেখানে তারা ব্যবহারকারীদের তথ্য সহজে অ্যাক্সেস করতে চায়।

এমন বড় আয়োজনগুলোতে দর্শনার্থীদের উদ্দেশ্যই থাকে সবার সঙ্গে সংযুক্ত থাকা। সবাই চায়, তার ভালোবাসার মানুষের সঙ্গে তার মুহূর্তগুলো শেয়ার করতে। তাই তারা আগে পিছে তেমন কিছু ভাবে না।

এই নেটওয়ার্কগুলো ব্যবহার করতে তাই সতর্ক থকাতে হবে। কারণ, এখান থেকেই ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে। এমনকি আর্থিক বিষয়গুলোও।

অবশ্য ফিফা ইতোমধ্যে ফ্রি ওয়াইফাই ব্যবহারের কিছু নির্দেশনা তাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিযেও দিয়েছে। সেগুলো অনুসরণ করার জন্যও বলেছে সংস্থাটি।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*