স্মার্টব্যান্ডে শীর্ষে শাওমি, স্মার্টওয়াচে অ্যাপল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বিশ্বজুড়ে পরিধানযোগ্য ডিভাইসের বাজার নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে ক্যানালিস। তাদের ভাষ্য, পরিধানযোগ্য ডিভাইসগুলোর মধ্যে স্বাস্থ্য বিষয়ক তথ্য সংগ্রহকারী ডিভাইস সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। সেটির কল্যাণেই ওয়্যারেবলের বাজার বেড়েছে ৩৫ শতাংশ।

বছরের প্রথম প্রান্তিকে ওয়্যারেবল ডিভাইস, যেমন স্মার্টব্যান্ড বা ফিটনেস ব্যান্ড ও স্মার্টওয়াচ বিক্রি হয়েছে ২ কোটি ৫ লাখ ইউনিট। বিক্রিত পণ্যের থেকে আয়ের প্রায় ৮০ শতাংশ ছিল স্মার্টওয়াচ, যার অর্থ স্মার্টব্যান্ড বিক্রি বেশি হলেও তা থেকে আয় কম হয়ে থাকে। বিক্রি হওয়া ওয়্যারেবলের মধ্যে স্মার্টওয়াচের পরিমাণ ৪৩ শতাংশ।

এ বাজারে সবচাইতে এগিয়ে আছে অ্যাপল। তবে শাওমিও খুব বেশি পিছিয়ে নেই। অ্যাপল বিক্রি করেছে ৩৮ লাখ ইউনিট আর শাওমি করেছে ৩৭ লাখ। তাদের পেছনে আছে হুয়াওয়ে, ফিটবিট ও গারমিন।

অ্যাপলে আর গারমিন মিলে স্মার্টওয়াচ বাজার ধরে রেখেছে বলা যেতে পারে। অ্যাপল রয়েছে প্রথম অবস্থানে, গারমিন রয়েছে দ্বিতীয় অবস্থানে। অ্যাপলের বিক্রি যেখানে ৩৮ লাখ, সেখানে গারমিনের বিক্রি ১০ লাখ। তারপরও অ্য়াপলের পরই তাদের অবস্থান। এখানেই প্রমাণ হয়, ওয়্যারওএস চালিত স্মার্টওয়াচের বাজার কতোটা ছোট।

এখন দেখার বিষয়, অন্যান্য কোম্পানি স্মার্টওয়াচের বাজারে নিজেদের অবস্থান করে নিতে পারে কিনা।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন