নতুন এক্সবক্স কনসোল ও স্ট্রিমিং সেবা আনছে মাইক্রসফট

E3-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিল : গেইমিং স্ট্রিমিং সেবা চালুর জন্য পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফট। একইসঙ্গে নতুন এক্সবক্স কনসোল তৈরিরও ঘোষণা দেওয়া হয়েছে।

ই৩সম্মেলনে মাইক্রোসফটের গেইমিং চিফ ফিল স্পেন্সার এসব ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেন।

তিনি বলেন, তাদের প্রকৌশলীরা নতুন এক্সবক্স কনসোল তৈরির কাজ করছে। মাইক্রোসফটের রিসার্চ টিম গেইমিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করার কাজেও হাত দিয়েছে। এতে গেইমগুলোকে আরও বাস্তবসম্মত মনে হবে।

স্পেন্সার আরও জানান, ক্লাউড প্রকৌশলীরা গেইমি স্ট্রিমিং নেটওয়ার্ক তৈরি করছে যা সব ডিভাইসেই চলবে। এক্সবক্স কনসোল, কম্পিউটার ও ফোনে গেইমি স্ট্রিমিং সেবা পাওয়া যাবে।

যদিও কবে নাগাদ এই সেবা সবার জন্য উন্মুক্ত করা হবে সেবিষয়ে কিছু জানানো হয়নি। তবে গত বছর নভেম্বরে সংবাদ মাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে স্পেন্সার জানিয়েছিলেন, আগামী তিন বছরের মধ্যে গেইমিং স্ট্রিমিং সেবা উন্মোচন করা হবে।

এর আগে অনেক কোম্পানিই গেইম স্ট্রিমিং সার্ভিস তৈরি করতে গিয়ে ব্যর্থ হয়েছে। কারণ এ ধরণের সেবা দেওয়াটা বেশ চ্যালেঞ্জিং। ২০১৫ সালে আরেক ‌ইলেক্ট্রনিক্স জায়ান্ট সনি গেইম স্ট্রিমিং সার্ভিস ‘অনলাইভ’ কিনে তা বন্ধ করে দেয়। এনভিডিয়াও পিসিতে গেইম স্ট্রিমিং সেবা চালু করতে চেয়েছিলো। কিন্তু এতে তাদের চলমান সেবাগুলো নিরবিচ্ছিন্নভাবে চালানো সম্ভব হবে না বলে স্ট্রিমিং সার্ভিস তৈরির চেষ্টা থেকে সরে আসে তারা।

দ্য ভার্জ অবলম্বনে আনিকা জীনাত

*

*