ভ্রমণে গাইড যখন গুগল

Google as Travel guide-TechShohor

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেককেই বলতে শোনা যায়, গুগল সব জানে। আর এই জানার মাধ্যমে নিত্যপ্রয়োজনে মানুষের সঙ্গী হয়েছে গুগল। বাদ পড়েনি ভ্রমণও। ভ্রমণের সময় গুগল বিভিন্ন তথ্য, সেবার মাধ্যমে ব্যবহারকারীর ভ্রমণকে আরও সহজ এবং সুন্দর করে তুলছে।

বিশেষ করে যারা ভ্রমণপিয়াসী তাদের জন্য গুগলের বিভিন্ন সেবার কমতি নেই। স্থান চেনানো, ফ্লাইট বুকিং, ট্রেইন টিকিট ও কার ভাড়া থেকে শুরু করে প্রয়োজনীয় অনেক সেবা পাওয়া যায় গুগলের সহায়তায়। আর এই কাজগুলোর ক্ষেত্রে সবথেকে সহায়ক ‘গুগল নাউ’ ফিচারটি। গুগলের অ্যান্ড্রয়েড জেলিবিন অথবা এর পরের সংস্করণগুলোতে গুগল নাউ ফিচারটি আনা হয়েছে।

Google as Travel guide-TechShohor

Techshohor Youtube

ধরুন, আপনি একদিনের জন্য একটি হোটেলে থাকতে চান। গুগল নাউ’তে জিজ্ঞাসা করলেই একটি কার্ড আসবে, যেখানে হোটেলের নাম ছবি, ম্যাপ ও যোগাযোগ করার জন্য নাম্বার অথবা লিংক দেখাবে।

কার্ড সেটআপ করা
বিভিন্ন উপায়ে গুগল নাউ অ্যাকসেস করা যায়। আপনি যদি গুগল নাউ লাউঞ্চার ব্যবহার করে থাকেন তাহলে ফোনের হোমস্ক্রিণের নিচের দিকে সুইপ করলেই এটি চালু হবে।

আপনার ভ্রমণের সঙ্গী করতে প্রথমে গুগল নাউকে নিজের মতো করে সাজিয়ে নিতে হবে। এজন্য গুগল নাই চালু করে নিচের দিকে ডানপাশে থাকা তিনটি ডট বাটনে ক্লিক করতে হবে। সেখানে সেটিং অপশন আছে। আর সেটিংয়ে গেলে ফোন সার্চ, ভয়েচ সার্চ, নোটিফিকেশনসহ বেশ কয়েকটি অপশন রয়েছে, যেখান থেকে নিজের মতো করে সাজিয়ে নেওয়া যাবে।

আর এভাবে সাজিয়ে নেওয়ার পর গুগল আপনার আশেপাশের বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট, শপিং মল, দোকানের তথ্য দেখাবে।

গুগল জানে আপনি কোথায় যাচ্ছেন
এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণের সময় সবচেয়ে বেশি কার্যকরী। ধরুণ আপনি কানাডাতে গেলেন। সেখানে গুগল এক্সচেঞ্জ রেট কার্ড দিবে। আবার যেসব দেশে ইংরেজি প্রধান ভাষা নয় সেখানে গুগলের ট্রান্সলেট পাওয়ার্ড কার্ড দেয়, যার মাধ্যমে ঐ অঞ্চলের ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করে তথ্য দেখার সুযোগ দিবে। এছাড়া রয়েছে ওয়েদার কার্ড। যার মাধ্যমে শুধু বর্তমান অবস্থান নয়, পাশাপাশি আপনার পরবর্তী গন্তব্যস্থলের আবহাওয়ার খবরও সরবরাহ করবে গুগল।

Google as Travel guide-2-TechShohor

খাবার খেতে চান?
আগেই বলছিলাম, গুগল আপনার অবস্থান অনুযায়ী আশেপাশের হোটেল, রেস্টুরেন্টের তথ্য সরবরাহ করে। গুগল তাদের বিভিন্ন সেবা ও সোশ্যাল ডেটা ও রিভিউ থেকে আশেপাশে ভালোমানের খাবারের হোটেল, রেস্টুরেন্টের তথ্য দেয়। তাদের সঙ্গে যোগাযোগেরও তথ্য পাওয়া যায় এই সেবার মাধ্যমে।

আশেপাশে ঘুরতে চান?
আপনি যেখানে অবস্থান করছেন তার আশেপাশে আকর্ষনীয় জায়গাগুলোর তথ্যও পাওয়া যায় গুগল নাউয়ের মাধ্যমে। গুগলের প্যানোরোমিও সেবার মাধ্যমে সেসব স্থানের ছবিও দেখা যায়। ফলে ঐ জায়গাটিতে গেলে আপনি কি দেখতে পাবেন সেটি একঝলকেই আগেভাগে দেখে নিতে পারবেন।

উপরের এসব সেবা গুগল কিছু ব্যক্তিগত তথ্য নিয়েই সরবরাহ করে। তবে তার বিপরীতে অনেক সহায়ক তথ্য দেয় গুগল। যার মাধ্যমে আপনার ভ্রমণ আরও সহজ, সুন্দর ও মধুময় হবে।

*

*

আরও পড়ুন