শিক্ষার ডিজিটাল রূপান্তরে প্রযুক্তির ব্যবহার বেড়েছে

ict-resources-center-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে সরকার ইতোমধ্যে অনেকগুলো ব্যবস্থা গ্রহণ করেছে বলে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বলা হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা,  সৃজনশীল ও কর্মমুখী শিক্ষার প্রসারে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। এসব পরিকল্পনার মধ্যে ই-বুক, বিভিন্ন জেলা-উপজেলায় ‘আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার’ স্থাপনসহ বিভিন্ন ডিজিটাল কার্যক্রম নেওয়া হয়েছে।

বাজেট বক্তৃতার ১৮ অনুচ্ছেদে বলা হয়েছে, ই-বুক প্রচলনের পাশাপাশি ১২৫টি উপজেলায় ‘আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার’ প্রতিষ্ঠা করা হয়েছে।

আরও ১৬০টি উপজেলায় এটি প্রতিষ্ঠার কার্যক্রম চলছে। ৩১৫টি উপজেলায় ১টি করে বেসরকারি বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর করা হয়েছে, ২৬ হাজার ৬৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ইতোমধ্যে ৯০ হাজার শিক্ষক এবং ১ হাজার ৫০০ মাস্টার ট্রেনারকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

টিচার্স পোর্টালে ৬২ হাজার কনটেন্ট তৈরি করা হয়েছে, যা ব্যবহার করে শিক্ষকরা নিজেরাই কনটেন্টের মানোন্নয়ন করতে পারছেন বলেও সেখানে উল্লেখ করা হয়।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন