vivo Y16 Project

প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিলো ৫৪০০ শিক্ষার্থী

programming-contest-techshohor
ছবি : বিডি নিউজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশুদের তথ্যপ্রযুক্তি শিক্ষায় আগ্রহী করতে জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।  সারা দেশে ১৮০টি বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সাধারণত প্রতি বছর হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ এবং ‘সি++’ ভিত্তিক কিছু কুইজ এবং কিছু সমস্যার সমাধান করার জন্য দেওয়া হয়ে থাকে। প্রতিযোগিতায় তৃতীয়-পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ রাখা হয়।

দুইদিনব্যাপী এই প্রতিযোগিতায় ৬৪ জেলা হতে প্রাথমিকভাবে পাঁচ হাজার চারশ’ জন জেলা পর্যায়ের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। স্ক্র্যাচ ও পাইথন দুই বিভাগে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রতিযোগিতাটিতে প্রতি তিনজন শিক্ষার্থী একটি টিম হিসেবে এবং পাইথনে  শিক্ষার্থীরা এককভাবে অংশগ্রহণ করে।

Techshohor Youtube

শিক্ষার্থীদের ল্যাব প্রশিক্ষণ শেষে শনিবার ও রোববার জেলা পর্যায়ে স্ক্র্যাচ ও পাইথন প্রতিযোগিতা সম্পন্ন হয়।

জেলাভিত্তিক প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় দুই দিনব্যাপী ‘পাইথনভিত্তিক জাতীয় ক্যাম্প’ ও দুই দিনের ‘স্ক্র্যাচভিত্তিক জাতীয় ক্যাম্প‘ আয়োজন করা হবে।

এই জাতীয় প্রতিযোগিতায় প্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে থেকে সেরা প্রকল্পগুলোকে সমাপনী এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপন করা হবে।

প্রোগ্রামিং প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম  ইয়ংবাংলা ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project