ম্যাকওএস মোহাভি, আছে অনেক কিছুই

Evaly in News page (Banner-2)

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : গুঞ্জনে শোনা গিয়েছিল অ্যাপলের বার্ষিক ডেভেলপার কনফারেন্সে নতুন ম্যাকবুকের ঘোষণা দেয়া হবে। কিন্তু হতাশ হতে হয়েছে ম্যাকবুক ভক্তদের।

নতুন ম্যাকবুক না আনলেও ম্যাকওএসের নতুন সংস্করণ এনেছে অ্যাপল। নতুন ম্যাকওএস ১০.১৪ সংস্করণের নামকরণ করা হয়েছে উত্তর আমেরিকার সবচেয়ে উষ্ণতম মরুভূমি ‘মোহাভি’ এর নামে। 

বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে এতে। চলুন দেখে নেয়া যাক ফিচারগুলো।

ডার্ক মোড

গুঞ্জনে জানা গিয়েছিল, ম্যাকওএসের নতুন সংস্করণে যুক্ত হবে ডার্ক মোড সুবিধা।অবশেষে গুঞ্জন সত্যি প্রমাণ করে আনা হয়েছে ফিচারটি।

ডার্ক মোডটি চালু করলে ডক, টাস্কবার ও সব অ্যাপ্লিকেশন কালো রঙে ধারণ করবে। যা অনেকটা উইন্ডোজের থিম অপশনের মতই কাজ করবে। ফলে রাতে ম্যাকওএস চালিত ডিভাইস ব্যবহার করলে অতিরিক্ত আলো চোখে পড়বে না ব্যবহারকারীদের।

ম্যাক অ্যাপ স্টোরের রিডিজাইন 

দীর্ঘ দিন পরে ম্যাক অ্যাপ স্টোর রিডিজাইন করেছে অ্যাপল। যা দেখতে গত বছর উন্মোচন হওয়ার আইওএস স্টোরের মতই। ম্যাক অ্যাপ স্টোরে রয়েছে কলিং আউট ফিচার। সেখানে নতুন অ্যাপগুলো সম্পর্কে জেনে নেয়া যাবে।

অ্যাপ স্টোরে থাকা ডিসকভার ট্যাব থেকে প্রতি সপ্তাহে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ খুঁজে পাওয়া যাবে। এছাড়া ব্যবহারকারীরা ডাউনলোডের আগে অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন প্রিভিউ ভিডিও থেকে।

অ্যাপলের সফটওয়্যার বিভাগের প্রধান ক্রেইগ ফেদরিগি জানিয়েছে, প্রিভিউ দেখার সুবিধা থাকায় ব্যবহারকারীরা অ্যাপ ইন্সটল আগেই ফিচারগুলো সম্পর্কে জানতে পারবেন। ফলে অপ্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করতে হবে ব্যবহারকারীদের।

স্ক্রিনশট

বিভিন্ন কাজে অনেক সময় স্ক্রিনশট নেয়ার প্রয়োজন হয়। ম্যাকওএসে পূর্বেই ডিফল্ট স্ক্রিনশট নেয়ার সুবিধা ছিল। তবে তা সম্পাদনের ব্যবস্থা ছিল না। ফলে স্ক্রিনশট নেয়ার যদি সম্পাদনের প্রয়োজন হতো তাহলে থার্ডপাটি অ্যাপের মাধ্যমে করতে হতো।

নতুন ম্যাকওএসে স্ক্রিনশট নেয়ার পর থার্ডপার্টি অ্যাপ ছাড়াই তা সম্পাদন করার ফিচার যুক্ত করা হয়েছে। ফলে সহজেই স্ক্রিনশট সম্পাদন করা যাবে। এছাড়া কয়েক ক্লিকেই স্ক্রিন ভিডিও রেকর্ডের সুবিধাও যুক্ত করা হয়েছে।

ডেস্কটপ স্টেকস

অনেক ম্যাকবুক ব্যবহারকারীর হোম স্ক্রিনে একাধিক ফাইল এলোমেলো অবস্থা থাকে। যা দেখতে হিজিবিজি দেখায়। এই সমস্যা সমাধানে মোহাবেতে আনা হয়েছে ডেস্কটপ স্টেকস ফিচার।

ফিচারটির সাহায্যে ডেস্কটপ রাখা ফাইলগুলো ফরম্যাট অনুযায়ী ফোল্ডার তৈরি করবে। ধরুণ, আপনার ডেস্কটপ একধিক ছবি, ভিডিও ও অডিও ফাইল রয়েছে। তাহলে হোম স্ক্রিনেই আলাদা তিনটি ফোল্ডার তৈরি হবে। তারপর ছবি, ভিডিও ও অডিও ফাইলগুলো ফরম্যাট অনুযায়ী আলাদা ফোল্ডার সংরক্ষিত হবে।

সম্পূর্ণ কাজটি হবে স্বয়ংক্রিয়ভাবে। ম্যাকবুকের হোম স্ক্রিনে কোন ফাইল রাখলেই তা স্বয়ংক্রিয়ভাবে ফরম্যাট অনুযায়ী নিদিষ্ট ফোল্ডালে চলে যাবে।

নিরাপত্তা নিয়ন্ত্রণ

নিরাপত্তার দিকে বেশ নজর দেয়া হয়েছে নতুন ম্যাকবুক ওএসে। ম্যাকবুকে ইন্সটল করা কোন অ্যাপ ব্যবহারকারীদের কাছ থেকে কী তথ্য নেয় তা পপআপ নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ফলে ব্যবহারকারীরা কোন তথ্য দেবে না তা নির্ধারণ করার নিয়ন্ত্রণ পাবেন। এমন সুবিধা পূর্বে আইওএস অপারেটিং সিস্টেমে এনেছিল অ্যাপল।

এদিকে ফেইসবুক, গুগল ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো পুরো ওয়েব জগত জুড়েই ব্যবহারকারীর গতিবিধির ওপরে ‘লাইক’ ও ‘শেয়ার’ বাটনের মাধ্যমে নজর রাখে। ক্লিক না করলেও সর্বত্রই ব্যবহারকারীকে এগুলো অনুসরণ করে বেড়ায়। তাই সাফারি ব্রাউজারে স্যোসাল মিডিয়ার ডেটা কালেকশন টুল বন্ধ করার অপশন যুক্ত হয়েছে।

ওয়েব ব্রাউজার সাফারি ব্যবহারকারী কোনো ওয়েব পেইজে গেলে একটি উইন্ডো পপ আপ হবে। সেখানে ব্যবহারকারীকে প্রশ্ন করা হবে, আপনি কী ফেইসবুককে কুকিজ ও ওয়েবসাইটের ডেটা ব্যবহারের অনুমতি দিতে চান? অনুমতি না দিলে ফেইসবুক আর ব্যবহারকারীর গতিবিধি ট্র্যাক করতে পারবে না।

ফাইন্ডার আপডেট

ফোল্ডারে থাকা বিভিন্ন ফাইল ওপেন করার আগে প্রিভিউ দেখে নেয়ার সুবিধা যুক্ত করা হয়েছে ম্যাকবুক ফাইন্ডারে। ‘গ্যালারি ভিউ’ নামে ফিচারটিতে ক্রল করে যে কোন ফাইলের নির্বাচন করলে ছোট প্রিভিউয়ে তা দেখা যাবে।

এছাড়া গ্যালারি ভিউয়ের মাধ্যমে কোন ফাইল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে ‘get more info’ অপশনে যেতে হবে না। প্রিভিউয়ের ডান পাশেই ফাইলটি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দেখা যাবে।

অ্যাপল নিউজ ও ভয়েস মিমোস অ্যাপ

সংবাদের প্রতি সব ব্যবহারকারীদের আগ্রহ আছে। তাই আইওএসের পাশাপাশি ম্যাকওএসের জন্য অ্যাপল নিউজ অ্যাপের সংস্করণ আনা হয়েছে। অ্যাপটি ব্যবহার করে একত্রে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যম পড়া যাবে ম্যাকবুকে। এছাড়া দ্রুত ভয়েস কমান্ডের মাধ্যমে কোন তথ্য সংরক্ষণের জন্য আনা হয়েছে মিমোস অ্যাপ।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন