Techno Header Top and Before feature image

পেন্টাগনের এআই প্রজেক্ট থেকে সরে আসছে গুগল

google-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তরের এক প্রকল্পে যুক্ত হয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজও করছে গুগল। কিন্তু সেখানকার কর্মীরা গুগলের এমন কাজে নাখোশ হওয়ার পর প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে গুগল কর্তৃপক্ষ।

এক সাপ্তাহিক মিটিং শেষে শুক্রবার গুগল ক্লাউডের প্রধান ডায়ান গ্রিন বলেন, প্রতিষ্ঠানটির সামরিক বাহিনীর সঙ্গে এআই প্রোজেক্ট নিয়ে আর কাজ করবে না। আগামী বছরে প্রকল্পটির মেয়াদ শেষ হলে তারা আর নতুন করে এআই কাজের জন্য চুক্তিও করবে না।

শুক্রবার নিউ ইয়র্ক টাইমস তাকে উদ্ধৃত করে এমন খবর প্রকাশ করেছে।

গুগল পেন্টাগনের সঙ্গে যে প্রকল্প নিয়ে কাজ করছে এবং প্রকল্পটি নিয়ে যে শঙ্কার কথা বলা হচ্ছে তার নাম ‘ম্যাভেন’। গুগলের ক্লাউড ব্যবসা বিভাগ পেন্টাগনের সঙ্গে ম্যাভেন প্রকল্পে কাজের জন্য চুক্তিবদ্ধ ছিল।

গুগল এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে, কারণ যুদ্ধের জন্য ব্যবহার হয় এমন প্রযুক্তি নিয়ে কাজ করতে চায় না মর্মে চার হাজার কর্মীর সই করা একটি স্বারকলিপি দিয়েছে কর্তৃপক্ষের কাছে।  তাদের দাবি, গুগল তার নীতিমালাতেই স্পষ্ট বলে দিয়েছে, তারা কখনো  যুদ্ধ-বিগ্রহ কাজে ব্যবহার হয় এমন প্রযুক্তি নিয়ে কাজ করবে না।

এমন পরিস্থিতিতে এর বিরোধিতা করে কিছু কর্মী পদত্যাগ করেছেন, কিছু কর্মী প্রকাশ্যে এসে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছেন কর্তৃপক্ষকে।

প্রজেক্ট ম্যাভেনের মূল কাজ হলো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে স্বয়ংক্রিয় অস্ত্র তৈরি করা। এমনকি সেই অস্ত্রগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সঠিকভাবে দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালাতেও সক্ষম।

তবে গুগল কর্তৃপক্ষ বলছে, যেহেতু তাদের কর্মীরা এমন বিষয়ে কাজ করতে চায় না। তাই তারা প্রকল্পটি থেকে সরে আসছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন