Techno Header Top and Before feature image

নয় মাসে যুক্ত এক কোটি মোবাইল ইন্টারনেট

mobile-market-india-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত নয় মাসে দেশে এক কোটি মোবাইল ইন্টারনেটের সংযোগ বৃদ্ধি পেয়েছে।

তাতে করে শেষ হওয়া এপ্রিল মাসেই দেশে কার্যকর মোবাইল ইন্টারনেট সংযোগের সংখ্যা আট কোটি ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সোমবার যে প্রতিবেদন প্রকাশ করেছে সেখানে দেখা যাচ্ছে, এপ্রিলের শেষে দেশে মোট কার্যকর ইন্টারনেট সংযোগ গিয়ে দাঁড়িয়েছে আট কোটি ৫৯ লাখ ১৭ হাজারে। যার মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত আছে ৯৩ দশমিক ২৮ শতাংশ, অর্থাৎ আট কোটি এক লাখ ৫১ হাজার।

এর আগে সাত কোটি মোবাইল ইন্টারনেট সংযোগ হয়েছিল গত বছর জুলাই মাসে। তার আগে পাঁচ কোটি হয়েছিল ২০১৬ সালের জুলাইতে।

সাম্প্রতিক সময়ে দেশে ফোরজি সংযোগ বৃদ্ধি পাওয়ার কারণে হঠাৎ করেই মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত তিন মাসেই ৪৭ লাখ কার্যকর ইন্টারনেট সংযোগ বৃদ্ধি পেয়েছে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে। সেখানে এই সময়ে সব মিলে ইন্টারনেট সংযোগ বেড়েছে ৫১ লাখ।

বিটিআরসির হিসাবে অনুসারে, শেষ হওয়া এপ্রিল মাসের পর দেশে আইএসপিদের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হওয়া সংযোগ দাঁড়িয়েছে ৫৬ লাখ ৮০ হাজার।

এপ্রিল মাসে তাদের সংযোগ বৃদ্ধি পেয়েছে এক লাখ ১০ হাজার। একই সময়ে মোবাইলের মাধ্যমে সংযোগ বেড়েছে ১৩ লাখ ৬২ হাজার। পক্ষান্তরে ওয়াইম্যাক্সের কার্যকর সংযোগ আরো দুই হাজার কমে গিয়ে তারা এখন ৮৭ হাজারে দাঁড়িয়েছে।

যদিও বলা হয় যে, আইএসপিদের একটি ইন্টারনেট বা ওয়াইম্যাক্সের একটি সংযোগের মাধ্যমে অনেকে এক সঙ্গে যুক্ত হন, বিশেষ করে ওয়াইফাই বা অফিস নেটওয়ার্কে। সে কারণে এসব সংযোগ কম হলেও ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি হয়ে থাকে।

বিটিআরসির হিসাব অনুসারে, মোবাইল ইন্টারনেটের সংযোগ অনেক বাড়লেও এপ্রিল মাসে নতুন মোবাইল সিম বিক্রি হয়েছে মাত্র দেড় লাখ। আর তাতে করে দেশে মোট কার্যকর মোবাইল সিম দাঁড়াল ১৫ কোটি তিন লাখ। যার মধ্যে গ্রামীণফোনেরই আছে ছয় কোটি ৭৯ লাখ। রবির আছে চার কোটি ৫২ লাখ। বাংলালিংকের তিন কোটি ৩৪ লাখ।

রাষ্ট্রায়াত্ত্ব কোম্পানি টেলিটকের কার্যকর সংযোগ গত কয়েক মাসে পড়তির যে ধারা পরিলক্ষিত হচ্ছে সেটি বজায় রেখে এখন ৩৭ লাখ ৬৯ হাজারে এসে ঠেকেছে।

ইমরান হোসেন মিলন

২ টি মতামত

*

*

আরও পড়ুন