Techno Header Top and Before feature image

এআই নিয়ে ইলন মাস্কের ধারণা ভুল

Eric-former-ceo-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি ব্যবসায়ী গুগলের ইলন মাস্কের এআই সম্বন্ধে ধারণা পুরোপুরি ভুল বলে জানিয়েছেন গুগলের সাবেক সিইও এরিক স্মিড। প্যারিসের ভিভাটেক সম্মেলনে এআই ও মেশিন লার্নিংয়ের ব্যাপারে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

ইলন সম্পর্কে তিনি বলেছেন, এই প্রযুক্তি যে মানুষকে আরও বুদ্ধিমান কর তুলবে সে তা বুঝতে পারছে না। এআই ও মেশিন লার্নিং মূলত মানুষের জন্য খুবই উপকারী।

প্রযুক্তিটি কিভাবে ব্যবহার করা হবে তা নিয়ে কিছু আশংকা রয়েছে। তবে অপব্যবহারের চেয়ে এটি ব্যবহারের সুবিধা অনেক বেশি। বিষয়টা অনেকটা এরকম, টেলিফোন দিয়ে মানুষ খারাপ কাজ করবে বলে কি আপনি টেলিফোন উদ্ভাবন করবেন না?

elon-musk-techshhor
ইলন মাস্ক

এআইয়ের কারণে মানুষ চাকরি সংকটে পরবে কিনা সে বিষয়েও কথা বলেন স্মিড। তিনি বলেন, চাকরির ওপরে এআইয়ের ইতিবাচক প্রভাব পরবে। আদতে চাকরির সংখ্যাও বেড়ে যাবে। কারণ সমাজ যখন এগিয়ে যাবে তখন প্রয়োজনীয় সেবাগুলো পেতে খুব বেশি মানুষ কাজ করবে না। সেক্ষেত্রে এআই তাদেরকে আরও বেশি উৎপাদনক্ষম করে তুলবে, সময় বাঁচাবে এবং আরও বেশি চৌকস হতে সাহায্য করবে।

গত ডিসেম্বরে তিনি গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের এক্সিকিউটিভ চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান। বর্তমানে তিনি অ্যালফাবেটের টেকনিকাল অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছেন।

টেকক্রাঞ্চ অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন