সাবমেরিন কেবলের মেরামতে ইন্টারনেটে ধীরগতি

internet cable under sea-techsohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম সাবমেরিন কেবলের মেরামতের কাজ চলছে। এ কারণে দেশের অনেক খানে ইন্টারনেটের গতি ধীর হয়ে পড়েছে।

কক্সবাজার থেকে চেন্নাই রুটে রক্ষণাবেক্ষণের কাজের জন্য প্রথম সাবমেরিন কেবলে ডেটা সঞ্চালন ১৮ মে থেকে বন্ধ রয়েছে। এ কাজ শেষ হতে আরও কয়েকদিন লাগতে পারে বলে জানা গেছে।

প্রথম কেবলটি বন্ধ থাকায় বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পনি অবশ্য বিকল্প ব্যবস্থা করেছে। এরপরও কোনো কোনো জায়গায় গ্রাহকরা ইন্টারনেটের গতি আগের চেয়ে একটু কম পাচ্ছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ১৮ মে থেকে চেন্নাইতে সিম-উই-৪ কেবলটির একটি রিপিটার পরিবর্তনের কাজ শুরু হয়েছে। এ কারণে কক্সবাজার-চেন্নাই-সিঙ্গাপুর রুটটি বন্ধ রয়েছে বলে জানিয়েছেন, বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মশিউর রহমান।

বিএসসিসিএল বিকল্প ব্যবস্থা রেখেছে কক্সবাজার-ব্যংকক-সিঙ্গাপুর রুটে। একইভাবে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল বা সিম-উই-৫ কেবলেও ডেটার ব্যবহার ঘুরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে জানান মশিউর।

এতদিন দ্বিতীয় সাবমেরিন কেবল ব্যবহার করে ১৪০ জিবিপিএস ব্যান্ডউইথ সঞ্চালন হচ্ছিল। সেটা এই আপদকালীন সময়ে বাড়িয়ে ১৮০ করা হয়েছে। এতে করে ধীর গতির সমস্যা অনেকটা কমেছে বলেও জানান প্রধান এ নির্বাহী।

এ ছাড়া ভারত থেকে স্থলপথে ব্যান্ডউইথ আনতে ছয়টি আন্তর্জাতিক টেরিস্টোরিয়াল কেবল চালু আছে, যার মধ্যমে দেশের মোট চাহিদার একটি বড় অংশ মিটছে।

এর আগে গত বছর অক্টোবরে মেরামতের জন্য প্রথম সাবমেরিন কেবল কয়েকদিন সম্পূর্ণরুপে বন্ধ ছিল।

*

*

আরও পড়ুন