Techno Header Top and Before feature image

আইটি খাতে বিনিয়োগ বাড়াবে রাশিয়া

Summit-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য প্রযুক্তিখাতে একে অপরকে সহযোগিতা করবে বাংলাদেশ-রাশিয়া।

আইটি-সামিটে বাংলাদেশের সাইবার সিকুরিটি, ই-গভর্নমেন্ট, স্মার্ট সিটি, ডাটা সেন্টার, আই-ক্লাউড, ফরেনসিক ল্যাবসহ অন্যান্য আইটি সেক্টরে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করে রাশিয়া। পাশাপাশি বাংলাদেশ সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে সাইবার সিকুরিটি নিশ্চিত করার জন্য বিশ্ব মানের ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠার আগ্রহ প্রকাশ করেন রুশ বিনিয়োগকারীরা।

এসব পরিকল্পনা বাস্তবায়নের প্রত্যাশা নিয়েই শেষ হয়েছে ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮’। রোববার আইসিটি টাওয়ারের মিলনায়তনে এই সামিট অনুষ্ঠিত হয়।

আইটি সামিটে প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশের নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে (রূপপুর,পাবনায়) একসাথে কাজ করার কথা উল্লেখ করে দুই দেশের আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে বলে উল্লেখ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার সারা দেশে হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। রুশ ফেডারেশন এসব পার্কে বিনিয়োগ করতে পারে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি স্বাগত বক্তব্য রাখেন। দেশের আইটি সেক্টরে দক্ষ জনবল সৃষ্টিতে রাশিয়া ও বাংলাদেশের একত্রে কাজ করার অনেক সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন।

রুশ আইটি এক্সপার্ট আনঝিগানোভ ইলিয় বলেন, এই উন্নয়নের ধারা আরো দ্রুত এগিয়ে নিতে ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ-সার্ভিস, স্মার্ট-পাওয়ার ও এনার্জিসহ সকল সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে।

আইটি-সামিটে স্কলকোভো ফাউন্ডেশনের সহায়তায় বাংলাদেশে ইতোমধ্যে কাজ শুরু করা কয়েকটি আইটি প্রতিষ্ঠানের পরিচয় করিয়ে দেয়া হয়। এসব কোম্পানির মধ্যে রয়েছে সফট লাইন গ্রুপ, গ্রুপ আইবি ও ডিজিটাল ডিজাইন।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন