স্মার্ট ডিভাইস আসক্তিতে ঘুম কমছে শিশুদের

Kids usuing smartphone-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনসহ ইন্টারনেট সক্রিয় বিভিন্ন ডিভাইস শিশুদের ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে। তাই এসব ডিভাইসের বিপরীতে সাধারণ অ্যালার্ম ঘড়ি কেনার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের দাতব্য সংস্থা ‘ট্যাবলেট ফর স্কুল’।

ট্যাবলেট ফর স্কুল জানিয়েছে, প্রায় অর্ধেক শিশু স্মার্টফোনের প্রতি আসক্ত হয়ে পড়েছে। তারা দিনের অন্যান্য সময়ের মতো ঘুমানোর আগে বিছানাতেও এ ডিভাইস নিয়ে যাচ্ছে। শুধু স্মার্টফোন নয়, ল্যাপটপ, ট্যাবলেটও তাদের ঘুমানোর আগে নিত্যব্যবহার্য গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে।

Kids usuing smartphone-TechShohor

সংস্থাটি বলছে, এসব ডিভাইসের মাধ্যমে ঘুমানোর আগে তারা ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন মোবাইল মেসেজিং অ্যাপে বন্ধুদের সঙ্গে সময় পার করছে। এতে তাদের ঘুমাতে দেরি হচ্ছে।

ফলে তাদের রাতে ঘুমানোর পরিমাণ কমে যাচ্ছে, যা শারিরিক, মানসিক ও পড়ালেখার ক্ষেত্রে ক্ষতি করছে। তাই ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই এসব গেজেট বন্ধ রাখা ও বিছানায় না রাখার পরামর্শ দিয়েছেন তারা।

যুক্তরাজ্যের বিভিন্ন বিদ্যালয়ে এ বিষয়ে পরামর্শ পাঠানো হয়েছে। অভিভাবকসহ শিশুদের মধ্যে সচেতনতা তৈরির চেষ্টা করা হচ্ছে।

তাদের ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের পরিবর্তে সকালে উঠার জন্য বাজারে পাওয়া সাধারণ অ্যালার্ম ঘড়ি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

KIDS-SMARTPHONES-TechShohor

প্রায় ২ হাজার ২০০ শিক্ষার্থীর মধ্যে গবেষণায় দেখা গেছে, এদের প্রায় অর্ধেকই ইন্টারনেট ও ইলেকট্রনিক্স গ্যাজেটের প্রতি আসক্ত হয়ে গেছে। কেউ কেউ বলছে সে বিছানাতে স্মার্টফোন না নিলে ঘুমাতে পারে না।

আবার কেউ কেউ বলছে, সেলফোনটি অফ করে রাখলেও রাতে সে পায়চারি করার সময় সেলফোন হাতেই রাখে। অনেকে বলেছে, কেউ ট্যাবলেট নিয়ে গেলে তার রাগ হয়।

– টেলিগ্রাফ অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন