সারাদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উদযাপন মঙ্গলবার

Hatirjhil-Satellite-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠিয়ে মহাকাশে বাংলাদেশের নাম লেখানোর ইতিহাস উদযাপন করবে সরকার।

মঙ্গলবার একযোগে দেশের ৬৪ জেলায় এই উদযাপন আয়োজন হবে। একইসঙ্গে রাজধানীতে পৃথক দুই জায়গায় বড় আয়োজন করে মহাকাশে দেশের স্যাটেলাইট পাঠানো উদযাপন করা হবে।

মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো উদযাপন করতে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত আটটা পর্যন্ত রাজধানীর হাতিরঝিল এবং সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজি, আলোকসজ্জা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম।

তিনি জানান, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো দেশের জন্য অন্যম গর্বের। একই সঙ্গে বিশ্বে ৫৭তম দেশ হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে বিশ্বে মর্যাদাপূর্ণ দেশ হিসেবে স্থান করে নিয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে নির্দেশের পরই সারাদেশে উদযাপন আয়োজন করা হচ্ছে।

আরেকটি সূত্র জানাচ্ছে, রাজধানীর দুটি অনুষ্ঠানের যেকোনো একটিতে প্রধানমন্ত্রী নিজেও উপস্থিত থাকতে পারেন।

এর আগে যখন ৭ মে বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর তারিখ নির্ধারণ করা হয়েছিল তখন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, ৮ তারিখ দেশে স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন করার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

কিন্তু বেশকিছু কারণে তখন স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যায়। ফলে উদযাপনটাও অনিশ্চিত হয়ে পড়ে।

অবশেষে ১১ মে শুক্রবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্যাটেলাইট সফল উৎক্ষেপণ করা হয়। তা কক্ষপথে গিয়ে সিগনালও পাঠিয়েছে। এবার তারই সফলতার উদযাপন করবে সরকার।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন