Techno Header Top and Before feature image

গুগল কিবোর্ডে জিআইএফ বানানোর উপায়

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমানে সময়ে বার্তা আদান-প্রদান বা চ্যাটের জনপ্রিয়তা বহু গুণ বৃদ্ধি পেয়েছে। চ্যাটের সময় মনের ভাব সহজে বোঝাতে অনেকেই জিআইএফ ব্যবহার করেন। ফোনে কিছু ডিফল্ট জিআইএফ থাকলেও অনেকেই থার্ডপার্টি অ্যাপ বা টুলস ব্যবহার করে নিজের পছন্দ অনুযায়ী জিআইএফ তৈরি করেন।

তবে আপনি চাইলে মাত্র কয়েক ক্লিকের মাধ্যমে গুগল কিবোর্ডে অ্যাপের মাধ্যমে নিজেই জিআইএফ তৈরি করতে পারবেন। কিভাবে কাজটি করতে হবে তা এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

প্রথম গুগল কিবোর্ড (জিবোর্ড) অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করতে হবে। জিবোর্ডের নতুন সংস্করণে নিজের জিআইএফ তৈরি করা যাবে। তাই অ্যাপটি ফোনে ইন্সটল করা থাকলে তা আপডেট করে নিতে হবে।

তারপর ফোনের সেটিংস থেকে ‘languages & input’ অপশনে গিয়ে ‘gboard’ অ্যাপটি ডিফল্ট কিবোর্ড হিসেবে নির্বাচন করে দিতে হবে।

এরপর ম্যাসেঞ্জারের টেক্সট বক্স চলু করতে কিবোর্ডের নিচের দিকে থাকা ইমোজি আইকনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘gif’ অপশনটিতে যেতে হবে। তাহলে উপরের দিকে জিআইএফের অনেকগুলো অপশন দেখাবে। সেখান থেকে ‘My GIFS’ অপশনটিতে ক্লিক করতে হবে।

তারপর ‘make a gif’ অপশনে ক্লিক কররে ক্যামেরা চালু হবে। সেখান থেকে ক্যামেরা আইকন চেপে ধরে রেখে ভিডিও করলে তা জিআইএফে পরিবর্তন হবে। জিআইএফে নানা ইফেক্টও যুক্ত করা যাবে।

জিআইএফ তৈরি  হয়ে গেলে তা সেন্ড বাটনে ক্লিক করে বন্ধুদের শেয়ার করা যাবে। এছাড়া, ব্যবহারকারীদের জিআইএফটি ফোনে সংরক্ষিত থাকবে। পরবর্তী যে কোনো সময়ে তা ব্যবহার করা যাবে।

*

*

আরও পড়ুন