Header Top

আরডুইনো নিয়ে ২১ ঘণ্টার হ্যাকাথন

Arduino-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শেষ হলো দুই দিনব্যাপী ‘আরডুইনো ডে হ্যাকাথন’ কর্মশালা। ১২ মে আরডুইনো দিবস পালন করতে যৌথভাবে এই কর্মশালা আয়োজন করে মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) ও ইউল্যাব।

সারাদেশ থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৩৭ জন শিক্ষার্থী ১০ টি দলে বিভক্ত হয়ে এই হ্যাকাথনে অংশ নেন। ১১ মে বিকাল থেকে শুরু হয়ে ১২ মে দুপুর পর্যন্ত টানা ২১ ঘণ্টা চলে এই হ্যাকাথন।

অনুষ্ঠান চলাকালীন দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষিপ্ত হয়। হ্যাকাথনের অংশগ্রহণকারী এবং স্বেচ্ছাসেবকদেরকে উৎক্ষেপণ অনুষ্ঠানটি দেখানো হয়।

সারারাত নিজেদের প্রোজেক্টের কাজ সম্পন্ন করার পরে দলগতভাবে বিচারকদের সামনে নিজেদের তৈরি আরডুইনো নির্ভর প্রোডাক্ট উপস্থাপন করেন শিক্ষার্থীরা।

এরপর শুরু হয় সমাপনী অনুষ্ঠান। এতে ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান ও সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

হ্যাকাথনে যৌথভাবে বিজয়ী হয় রুয়েটের দল ‘বাজ কিল’ ও ইসলামিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চিটাগংয়ের দল ডানপিটে।

আরডুইনো দিয়ে মৌমাছি চাষে আইওটির ব্যবহার প্রদর্শন করেছিলো ‘বাজ কিল’।অন্যদিকে, আরডুইনো ব্যবহার করে স্মার্ট পাবলিক ট্রান্সপোর্টেশন সিস্টেম তৈরি করে দেখায় দল ডানপিটে।

সমাপনী বক্তব্যে ইউল্যাবের উপাচার্য এইচ এম জহিরুল হক বলেন, শিক্ষার্থীদেরকে তাদের সক্ষমতা প্রমাণের সুযোগ করে দিতে ম্যাসল্যাবের সঙ্গে যৌথভাবে আরও এরকম প্রোগ্রামের আয়োজন করতে চাই।

আরডুইনো ডে হ্যাকাথন সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে এই ঠিকানায়

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন