স্টিমের মাধ্যমে মোবাইলেই খেলা যাবে পিসি গেইম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পিসির গেইম মোবাইলে খেলার সেবা চালু করছে স্টিম। আগেও পিসির সঙ্গে ল্যান বা ওয়াইফাইয়ের মাধ্যমে যুক্ত হয়ে মোবাইল বা ট্যাবলেটে গেইম স্ট্রিম করে খেলার সুবিধা নিয়ে বেশ কিছু অ্যাপ বাজারে এসেছে। তবে স্টিম সেবাটি চালু করলে যে তা বেশ জনপ্রিয় হবে তাতে কোনো সন্দেহ নেই।

পিসি থেকে টিভিতে গেইম খেলার জন্য স্টিম একটি হার্ডওয়্যার বিক্রি করে, যার নাম স্টিম লিঙ্ক। পিসিতে চালু থাকা গেইমের ভিডিও নেটওয়ার্কের মাধ্যমে স্টিম লিঙ্কে পাঠানো হয়, আর স্টিম লিঙ্ক থেকে কন্ট্রোলারের ইনপুট ডাটা নেটওয়ার্কেই পৌঁছে যায় পিসিতে। এই কাজ এখন মোবাইলে স্টিম লিঙ্ক অ্যাপের মাধ্যমেই করা যাবে।

নিরবিচ্ছিন্নভাবে গেইম খেলার জন্য প্রয়োজন হবে শক্তিশালী রাউটার। ফোনের সঙ্গে ৫ গিগাহার্জ ব্যান্ডের ৮০১.১১এসি ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে পিসির সংযোগ করা হলে গেইমে ল্যাগ বা বাফারিংয়ের ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে। ফোনের সঙ্গে ব্লুটুথ বা ইউএসবি কন্ট্রোলার ব্যবহার করে গেইম নিয়ন্ত্রণ করা যাবে।

অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্ল্যাটফর্মেই ছাড়া হবে। আগামী ২১ মে থেকে অ্যাপটি ধীরে ধীরে সবার জন্য উন্মোচন করা হবে। তবে স্টিমের নির্মাতা ভালভ বার বার জানিয়েছে, উচ্চগতির ওয়াইফাই ছাড়া সেবাটি ভালভাবে কাজ করবে না।

পলিগন অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন