মেয়েদের রোবটিক্স শেখার সেমিনার শনিবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিল্প খাতে অটোমেশন বিপ্লব ঘটাতে রোবটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার কোনো বিকল্প নেই। সারা বিশ্ব এই খাতে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশের অনেকেই রোবটিক্স নিয়ে কাজ করলেও মেয়েরা কিছুটা পিছিয়ে রয়েছে। তাই রোবটিক্স সম্পর্কে মেয়েদেরকে আগ্রহী করে তুলতে এক সেমিনারের আয়োজন করছে বাংলাদেশ অ্যাডভান্স রোবটিক্স ও ভিশন ২০২০ সাউথ এশিয়ান  প্রকল্প।

শনিবার রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে ‘ফিমেল রোব টেক লিডারশিপ’ শিরোনামে সেমিনারটির আয়োজন করা হয়েছে।

এই সেমিনারের মিডিয়া পার্টনার হিসেবে থাকবে তথ্য প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টেকশহর ডটকম

সেমিনারে রোবটিক্স বিষয়ক পড়াশুনা ও গবেষণার নানা দিক সম্পর্কে তুলে ধরা হবে। নতুনরা রোবটিক্স নিয়ে কাজ করতে চাইলে কিভাবে ও কোথা থেকে শুরু কবেন সে সম্পর্কেও পরামর্শ দেওয়া হবে। সেমিনারে অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত সদস্যরা বিনামূল্যে দেশের অ্যাডভান্স রোবটিক্সের প্রশিক্ষক দ্বারা রোবটিক্স প্রযুক্তি নিয়ে কোর্স করার সুযোগ পাবেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং  বিভাগের চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে থাকবেন আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) কৃষি সম্প্রসারণ কার্যকলাপ প্রকল্পের প্রধান বিদ্যুৎ মহালদার ও  ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিকস বিভাগের চেয়ারম্যান ড. লাফিফা জামাল।
সেমিনারে বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশর অ্যাডভান্স রোবটিক্সের প্রতিষ্ঠাতা জিমি মজুমদার, দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ (ন্যানো স্যাটেলাইট) ব্র্যাক অন্বেষার নির্মাতা আব্দুল্লাহ হিল কাফি ও রায়হানা শামস ইসলাম অন্তরা। আয়োজনে আরো বক্তব্য রাখবেন অ্যাডভান্স রোবটিক্সের উপদেষ্টা রাশেদ মজুমদার।
 আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়।
তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন