ফোনও করবে গুগল অ্যাসিস্ট্যান্ট

pichai-techshohor
গুগলের এক ইভেন্টে অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে আয়োজিত গুগল আইও সম্মেলনের মঞ্চে গুগল অ্যাসিস্ট্যান্টের নতুন কিছু ফিচার নিয়ে হাজির হয়েছিলেন সুন্দর পিচাই।

সেখানে তিনি জানান, এখন থেকে ফোনে কথা বলে অ্যাপয়েনমেন্টও ঠিক করতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

Evaly in News page (Banner-2)

মঞ্চের প্রজেক্টরে তিনি গুগল অ্যাসিস্ট্যান্টের ফোন কল করার একটি রেকর্ডিং শোনান। সেখানে একজন সেলুন কর্মীর সঙ্গে কথা বলে গুগল অ্যাসিস্ট্যান্ট তার ব্যবহারকারীর জন্য সেলুনে যাওয়ার সময় ঠিক করে।

কথা বলার ধরণ বেশ স্বাভাবিক হওয়ায় ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তি বুঝতেই পারেননি তিনি এআই সাহায্যকারীর সঙ্গে কথা বলছেন। ফোন কলে গুগল অ্যাসিস্ট্যান্টকে ‘হুম’ শব্দটিও বলতে শোনা গেছে।

পিচাই দাবি করেছেন, এটি কোনো ডেমো কল ছিলো না। সত্যি সত্যিই সেলুনে ফোন করে অ্যাপয়েনমেন্ট ফিক্স করেছে গুগল অ্যাসিস্ট্যান্ট।

পিচাই আরও বলেন, গুগল অ্যাসিস্ট্যান্ট যে কথোপকথনের সামান্য পার্থক্যগুলোও ধরতে পারছে তা অসাধারণ একটি বিষয়। অনেক বছর ধরেই এই প্রযুক্তির ওপরে কাজ চলছে। এই প্রযুক্তির নাম গুগল ‘ডুপ্লেক্স’। এখনো এর উন্নয়ন ঘটানো হচ্ছে।

গৎবাঁধা কথোপকথন যেভাবে এগোনোর কথা তা না এগোলেও অ্যাসিস্ট্যান্ট খুব বুদ্ধিমত্তার সঙ্গে রেসপন্স করবে। কঠিন পরিস্থিতি যেমন সকাল বেলা অফিস যাওয়ার সময় বাচ্চা অসুস্থ থাকলে ডাক্তারকে ফোন করার কাজটিও করবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

দ্য ভার্জ অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন