সমালোচিত জিপিপি পার্টনারশিপ বাতিল করল এনভিডিয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাফিক্সকার্ডের বাজারে এনভিডিয়া তাদের প্রতিপক্ষ এএমডিকে পিছিয়ে ফেলতে  বিশেষ চুক্তি ‘জিফোর্স পার্টনার্স প্রোগ্রাম’ বা জিপিপি বাতিল করেছে।

গেইমারদের হাতে আরও স্বচ্ছভাবে জিপিউ তুলে দেয়ার জন্য জিপিপি চালু করা হচ্ছে বলে দাবি করেছিল এনভিডিয়া। কিন্তু আসলে তা মনোপলি প্রতিষ্ঠার কৌশল হিসেবে ফাঁস হয়ে যাওয়ায় তারা সেটি বাদ দিতে বাধ্য হয়।

সাধারণত গ্রাফিক্স কার্ডের শুধুমাত্র গ্রাফিক্স প্রসেসরটিই এএমডি বা এনভিডিয়া তৈরি করে থাকে, কার্ডের বাকিটা তৈরি আর বাজারে আনার দায়িত্ব নির্মাতাদের, যেমন আসুস বা এমএসআই। ফলে দেখা যায়, একই ব্র্যান্ড ও চেহারার কার্ড এনভিডিয়া ও এএমডি দুটি ব্র্যান্ডের ক্ষেত্রেই ব্যবহার করা হয়।

জিপিপির অংশ হলে কার্ড নির্মাতারা শুধুমাত্র এনভিডিয়ার জন্য আলাদা করে ডিজাইন ও ব্র্যান্ড তৈরি করতে বাধ্য হতেন। অর্থাৎ দেখা যেত, আসুস এনভিডিয়া গ্রাফিক্স কার্ড তৈরি করলে সেটি তাদের সুপরিচিত ‘রিপাবলিক অফ গেইমারস’ ব্র্যান্ডে বাজারজাত করতে পারলেও, এএমডি কার্ড অন্য নামে বাজারে আনতে হতো। তারা এর মধ্যেই সেদিকে এগিয়েছিল, এএমডি কার্ডগুলোর ব্র্যান্ড দিয়েছিল ‘এরেজ’।

এভাবে দুটি ব্র্যান্ডের জন ভিন্ন নাম ও ডিজাইন ব্যবহার করলে এএমডির অবস্থান হয়ে যেত খারাপ, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সে জন্য শুরু থেকেই এনভিডিয়ার এই প্রচেষ্টা নিয়ে প্রচুর সমালোচনা শুরু হয়েছিল।

Techshohor Youtube

শেষ পর্যন্ত তারা তোপের মুখে টিকতে না পেরে জিপিপি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

টেকস্পট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন