ফ্লিপকার্টের অংশীদার হচ্ছে ওয়ালমার্ট, অ্যালফাবেট

flipkart
  • চূড়ান্ত শেয়ারহোল্ডার হিসেবে ভারতের ই-কমার্স ইন্ডাস্ট্রির সর্বাপেক্ষা বড় এমঅ্যান্ডএ হবে এই চুক্তি, যা সপ্তাহের শেষের দিকে সই হবে বলে আশা করা হচ্ছে।
  • যদিও ওয়ালমার্ট প্রত্যাশা করছে তারা ফ্লিপকার্টের ৫৫ থেকে ৬১ শতাংশ শেয়ার পেতে পারে। গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট সেখানে পেতে পারে ১০ শতাংশ শেয়ার। 

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের জনপ্রিয় অনলাইনে রিটেইল শপ ফ্লিপকার্ট তাদের শেয়ারের ৭০ শতাংশ বিক্রি করতে চায়। ওই শেয়ার কেনার জন্য ইতোমধ্যে ওয়ালমার্ট এবং গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট ফ্লিপকার্টের সঙ্গে চুক্তির প্রক্রিয়া অনেকটা চূড়ান্ত করে ফেলেছে।

Evaly in News page (Banner-2)

দুটি প্রতিষ্ঠানের সঙ্গে ফ্লিপকার্টের অন্তত দুই হাজার কোটি ডলারের চুক্তিটি এই সপ্তাহের শেষ দিকেই সম্পন্ন হবে এমন আশা করছে প্রতিষ্ঠানগুলো।

 চুক্তিটি সম্পন্ন হলে ভারতে ই-কমার্স বাজারে এটা সবচেয়ে বড় লেনদেনের বিষয় হতে পারে বলে অনেক সংবাদ মাধ্যম বলছে।

ওয়ালমার্ট প্রত্যাশা করছে, তারা ফ্লিপকার্টের ৫৫ থেকে ৬১ শতাংশ শেয়ার পেতে পারে। গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট সেখানে পেতে পারে মাত্র ১০ শতাংশ শেয়ার। তবে ফ্লিপকার্ট সবকিছু মিলিয়েই চলতি মাসেই চুক্তিটি সম্পন্ন করবে।

ফ্লিপকার্টের যথেষ্ট পরিমাণে অংশ কিনতে চেয়েছিল অ্যামাজন। কিন্তু এই কেনার জন্য বিনিয়োগকারীদের কাছ থেকে খুব ভালো সাড়া পায়নি প্রতিষ্ঠানটি। এমনকি সফটব্যাংকও এতে তেমন সাড়া দেয়নি।

ফ্লিপকার্টের প্রখ্যাত দুই বিনিয়োগকারী প্রতিষ্ঠান হলো নিউইয়র্কভিত্তিক টাইগার গ্লোবাল, চীনের টেনসেন্ট ও বিনের শেয়ার থাকছে।

টাইগার গ্লোবাল বর্তমানে ফ্লিপকার্টের ২০ শতাংশ শেয়ারের মালিক। জাপানের সফট ব্যাংকের রয়েছে ২৩ শতাংশ মালিকানা।

চুক্তির বিষয় নিয়ে তিন প্রতিষ্ঠানের কেউই এখনো আনুষ্ঠানিক কিছু জানায়নি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন