গুগল আনলো ১৮০ডিগ্রি ভিআর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চোখের দৃষ্টি যতদূর যায়, তার পুরোটা ছবি বা ভিডিও হিসেবে ধারণ করা ও দেখানোর প্ল্যাটফর্ম ভিআর১৮০ চালু করেছে গুগল।

সাধারণত ভিআর ৩৬০ ডিগ্রি, অর্থাৎ দৃষ্টির পেছনের অংশও ধারণ করে। এ ধরনের কনটেন্ট দেখতে ও ধারণ করতে ডিভাইস নাড়ানোর প্রয়োজন নেই, তাই নতুন ভিআর আরও বেশি জনপ্রিয়তা পাবে বলে আশা করছে গুগল।

ভিআর১৮০ কনটেন্ট দেখতে নতুন কোনও ডিভাইস লাগবে না। গুগল কার্ডবোর্ড, ডে ড্রিম বা সনি প্লে স্টেশন ভিআর ব্যবহার করেই দেখা যাবে।

নতুন ফরম্যাটের কনটেন্ট ধারণ করার জন্য ভিআর১৮০ ক্যামেরার প্রয়োজন হবে। সেগুলো ব্যবহার করার জন্য গুগল অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্ল্যাটফর্মেই উন্মোচন করেছে ভিআর১৮০ অ্যাপ।

ক্যামেরাগুলো ব্যবহার করে সরাসরি ভিডিও সম্প্রচারও করা যাবে। আপাতত শুধু ইউটিউবেই ভিআর১৮০ কনটেন্ট আপলোড করা গেলেও পরে তা অন্যান্য মাধ্যমগুলোতেও দেখানো যেতে পারে।

Techshohor Youtube

সরাসরি গুগল ফটোস ব্যবহার করে ভিআর১৮০ কনটেন্ট সবার সঙ্গে শেয়ার করা যাবে। প্রয়োজনে প্রিয়জনদের সঙ্গে মিলিতভাবে অ্যালবামও বানানো যাবে।

বাজারে প্রথম ভিআর১৮০ হেডসেট ও ক্যামেরা এনেছে লেনোভো। দুটি ১৩ মেগাপিক্সেল ক্যামরা পাশাপাশি বসিয়ে তৈরি ক্যামেরাটি সঠিকভাবে থ্রিডি ছবি ও ভিডিও ধারণ করতে সক্ষম। লেনোভো মিরাজ নামের ক্যামেরাটির মূল্য ধরা হয়েছে ২৯৯ ডলার, পাওয়া যাবে চলতি মাস থেকেই।

এখন দেখবার বিষয় ৩৬০ ডিগ্রি কনটেন্টের চেয়ে ১৮০ডিগ্রি কনটেন্ট জনপ্রিয় হয় কি না।

টেকক্রাঞ্চ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন