বিকাশের ২০% শেয়ার কিনছে আলিবাবা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সর্ববৃহৎ মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনেছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ।

বৃহস্পতিবার ঢাকার হোটেল র‍্যাডিসনে আলিবাবা গ্রুপ এবং বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের সঙ্গে চুক্তিতে সই করেছেন প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা।

প্রযুক্তি বিনিময় নিয়ে আলিবাবার অঙ্গপ্রতিষ্ঠান অ্যান্ট ফাইন্যান্সিয়ালের সঙ্গে বিকাশের ওই চুক্তি সই হয়।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন জানান, বিকাশের শেয়ারের ৫১ শতাংশ ব্র্যাক ব্যাংকের রয়েছে। বাকি ৪৯ শতাংশ শেয়ার মালিকদের মধ্যে রয়েছে মানি ইন মোশন (মিম), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন ও বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন। তাদের ছেড়ে দেওয়া শেয়ার থেকে ওই ২০ শতাংশ পাবে আলিবাবা গ্রুপ।

অনুষ্ঠান শেষে ব্র্যাক ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) আবদুল কাদের জোয়ার্দার সাংবাদিকদের বলেন, বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন বিকাশের প্রেফারেন্সিয়াল শেয়ারের মালিক। আর মিমের অংশ ৩৬ দশমিক ৫ শতাংশ এবং আইএফসির ১২ দশমিক ৫ শতাংশ।

এর মধ্যে মিম প্রাথমিকভাবে এর ৫ দশমিক ৯ শতাংশ শেয়ার ছাড়ছে আলিবাবার কাছে। আর আইএফসি ছাড়ছে দুই শতাংশ। আলিবাবার পাওয়া বাকি শেয়ারগুলো আসবে প্রেফারেন্সিয়াল শেয়ার থেকে।

ব্র্যাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রথম ধাপে ১৬ শতাংশ শেয়ার পাচ্ছে আলিবাবা, বাকি চার শতাংশ পরে পাবে।

ব্যাংকের প্রাইস সেনসিটিভ ইনফরমেশন (পিএসআই) সরকারের অনুমোদন পাওয়ার পরই শেয়ার ছাড়ার বিষয়টি চূড়ান্ত হবে। পুরো কার্যক্রম শেষ হতে ১৫ থেকে ১৮ মাস লাগতে পারে।

এর আগে গত বছরের অক্টোবরে বিকাশের কৌশলগত অংশীদার হতে ইচ্ছুক একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির কথা জানায় বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক। তবে তখন ব্র্যাক ব্যাংক ঠিক কোন প্রতিষ্ঠানের সঙ্গে সেই চুক্তি করেছিল তা ছিল ‘নন ডিসক্লোজার’ সমঝোতা চুক্তি (এমওইউ)।

সে সময় জানা যায়, ব্র্যাক ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান বিকাশের অংশীদার হতে আগ্রহী চীনভিত্তিক  ই-কমার্স জায়ান্ট আলিবাবা।

২০১০ সালে প্রতিষ্ঠার সময় বিকাশের শেয়ারহোল্ডার ছিল ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং মানি ইন মোশন এলএলসি।

বর্তমানে তিন কোটি বিকাশ অ্যাকাউন্ট রয়েছে এবং দেশের প্রত্যন্ত এলাকাসহ শহরাঞ্চলে মোট এক লাখ ৮০ হাজার এজেন্ট নেটওয়ার্ক রয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্র্যাক, বিকাশ এবং আলিবাবা গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন