নীতিগত সহায়তা তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ বাড়াবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নীতিগত সহায়তা পেলে দেশের প্রযুক্তিখাতে আরো বেশি বিনিয়োগ আসবে বলে মনে করে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব)।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান এবং ভিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং ঊর্ধ্বতন সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এমন কথা তুলে ধরেন।

Techshohor Youtube

বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি খাতে বিদ্যমান কিছু প্রতিবন্ধকতা দূর করার পাশাপাশি খাতটিকে আরও বেগবান ও সক্রিয় করে তুলতে আসন্ন বাজেট উপলক্ষে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কিছু নির্দিষ্ট মতামত ও সুপারিশ এনবিআর চেয়ারম্যানের কাছে তুলে ধরে।

সুপারিশ গুলোর মধ্যে কালেকটিভ ইনভেস্টমেন্ট স্কিম (বিকল্প বিনিয়োগ তহবিল) এর উপর স্ট্যাম্প ডিউটি মওকুফ, বিকল্প বিনিয়োগ তহবিল পরিচালনাকারী এবং বিনিয়োগকারীদের উপর নির্দিষ্ট সময়সীমার জন্য আয়কর মওকুফের মতো বিষয় অন্তর্ভুক্ত আছে।

ভিসিপিয়াবের  সুপারিশগুলো বিবেচনার জন্য এনবিআর চেয়ারম্যানের কাছে জোর দাবি জানান অ্যাসোসিয়েশনের নেতারা।

যথাযথ নীতিসহায়তার মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি খাতে ভেঞ্চার ক্যাপিটালের বিনিয়োগ আরও বৃদ্ধি করা যাবে বলে মনে করেন ভিসিপিয়াব। খাতটির অগ্রগতির জন্য সহায়তাপূর্ণ একটি পরিবেশ নিশ্চিতকরণের লক্ষে কাজও করে যাচ্ছে বলে জানায় ভিসিপিয়াব।

অর্থ মন্ত্রণালয়, এনবিআর, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য নীতি নির্ধারকদের কাছ যেভাবে সমর্থন পেয়ে আসছে তাতে করে দেশের ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি খাতটি অনেক এগিয়ে যাবে বলে মনে করে ভিসিপিয়াব।

এনবিআর চেয়ারম্যান মোশাররাফ হোসেন ভূঁইয়া দেশের প্রযুক্তি খাতসহ অন্যান্য উৎপাদনমুখী ও সেবা খাতগুলোতে যাতে আরও বেশি টেকসই বিনিয়োগ হয় সেই লক্ষ্যে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি খাতের অগ্রগতির জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দেন।

তিনি বলেন, ভিসিপিয়াবের প্রস্তাবিত সুপারিশগুলো এনবিআর পর্যালোচনা করে দেখবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন