বিশ্বকে বদলে দেওয়ার অপেক্ষায় গুগলের ৭ উদ্ভাবন

google is popular_Tech Shohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট জায়ান্ট থেকে গুগল এখন টেক জায়ান্টে পরিণত হয়েছে। নতুন নতুন পণ্য এনে তাক লাগিয়ে দিচ্ছে পুরো বিশ্বকে। থেমে নেই উদ্ভাবনী প্রকল্পের কাজও।

এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে গুগল। এ প্রকল্পগুলো বিশ্বকে বদলে দেবে বলে আশা করছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ল্যারি পেজ।

বিশ্বকে বদলে দিতে পারে গুগলের এমন কয়েকটি প্রকল্প নিয়ে এ প্রতিবেদন।

Google-Driverless-Car-TechShohor

গুগলের চালকবিহীন গাড়ি
গত কয়েক বছর ধরে চালকবিহীন গাড়ি নিয়ে কাজ করছে গুগল। তাদের এই গাড়িটি পরীক্ষামূলকভাবে ইতোমধ্যে হাইওয়েতে নিরাপদভাবে চলাচলও করেছে৷ এবার এটি শহরের রাস্তায় চালানোর চেষ্টা করছে গুগল।

গুগল মনে করছে, চালকবিহীন এই গাড়ির মাধ্যমে প্রতিবছর সড়ক দুর্ঘটনা ও এতে ক্ষয়ক্ষতির পরিমান কমে আসবে। ২০১৭ সাল নাগাদ এটি সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হতে পারে।

google_bikes_angle-TechShohor

আকাশে চলা বাইক
যানজট কমাতে আকাশে চলা পরিবেশবান্ধব বাইক তৈরির পরিকল্পনা করছে গুগল। এ বিষঢে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা চলছে। রাস্তায় যানজটে বসে না থেকে উপর দিয়েই উড়ে যাবে এই বাইটক।

যদিও এটি তৈরির কাজ শুরু হয়নি। তবে আগামী এক দশকের মধ্যেই এটি বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

google smart contact lens-TechShohor

স্মার্ট কনট্যাক্ট লেন্স
গুগল একজোড়া বিশেষ স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরির পরীক্ষা চালাচ্ছে। এর মাধ্যমে চোখের পানিতে গ্লুকোজের মাত্রা নির্ণয় করা যাবে। গুগল মনে করছে, এটি ডায়াবেটিস রোগীদের কাজ লাগবে। কনট্যাক্ট লেন্সে দুইটি স্তর থাকবে। এই স্তরের মধ্যে ক্ষুদ্র ওয়্যারলেস চিপ ও গ্লুকোজ সেন্সর বসানো হবে। তবে এটি পেতে আরও কয়েকবছর দেরি করতে হবে।

google-internet-balloon-TechShohor

ইন্টারনেট বেলুন
সারা বিশ্বে ইন্টারনেট সুবিধা দেওয়ার পদক্ষেপ হিসেবে ‘প্রজেক্ট লুন’ নামে একটি প্রকল্প নিয়ে কাজ করছে গুগল। এই প্রকল্পের আওতায় বিশ্বের দুই-তৃতীয়াংশ জায়গায় ইন্টারনেট সুবিধা দেওয়া সম্ভব হবে।

এ ছাড়া মাটির নিচে ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা দিতে এটি কার্যকরী ভূমিকা রাখবে। ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে এই বেলুন আকাশে উড়িয়েছে গুগল।

google-glass_techshohor

গুগল গ্লাস
সম্প্রতি সময়ে আলোচিত বিষয় ‘গুগল গ্লাস’। গুগলের পরিধানযোগ্য এই কম্পিউটিং ডিভাইস ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে ব্যবহার শুরু হয়েছে।

ভিডিও দেখা, ছবি তোলা ও ওয়েবসাইট দেখার পাশাপাশি স্মার্টফোনের মতো বিভিন্ন কাজ করা যাবে এই গ্লাসের সাহায্যে। এটি গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে চলে।

Google-Fiber-TechShohor

গুগল ফাইবার
দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে ২০১২ সালে গুগল ফাইবার নামে এক প্রকল্প শুরু হয়। যদিও প্রাথমিকভাবে সেকেন্ডে ১ গিগাবিট গতিতে ডেটা স্থানান্তর সেবা দেয় এটি।

তবে আগামীতে প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট গতিতে তথ্য স্থানান্তর করার কাজ চালিয়ে যাচ্ছে গুগল।

Google ara-TechShohor

পছন্দ অনুযায়ী স্মার্টফোন
নিজের পছন্দমতো যন্ত্রাংশ বদল করে স্মার্টফোন আনার পরিকল্পনা করছে গুগল। কম্পিউটারের মতোই এই স্মার্টেফোনের যন্ত্রাংশ বদলে নেওয়া যাবে।

এ প্রকল্পের কাজ অনেক আগেই শুরু হয়েছে। তবে কবে নাগাদ এটি ব্যবহারকারীর জন্য আসবে সেটি এখনও প্রকাশ করেনি গুগল।

১ টি মতামত

*

*

আরও পড়ুন