সাইবার নিরাপত্তায় একজোট মাইক্রোসফট, ফেইসবুকসহ ৩৪ কোম্পানি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফট, ফেইসবুক ও ক্লাউডফ্লাইয়ারসহ প্রযুক্তি কোম্পানিদের একটি গ্রুপ যৌথ অঙ্গীকারনামা স্বাক্ষর করেছে। সেখানে প্রতিষ্ঠানগুলো জনসম্মুখে অঙ্গীকার করেছে, তারা সরকারকে সাইবার হামলা থেকে রক্ষা করতে কাজ করবে।

এর পাশাপাশি প্রতিষ্ঠানগুলো এও অঙ্গীকার করছে যে, তারা একত্রে কাজ করে সাইবার হামলা, এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জনসচেতনতা তৈরি করবে এবং বিশ্বব্যাপী এই ইকোসিস্টেমের স্থিতিস্থাপকতা রক্ষার কাজ করবে।

প্রতিষ্ঠানগুলো চারটি বিষয়ে একমত হয়েছে। এগুলো হলো, আমরা আমাদের সেবার যেকোনো জায়গার ব্যবহারকারী এবং গ্রাহকদের সুরক্ষা দেব।

যে কোনো স্থানের সাধারণ জনগণ এবং এন্টারপ্রাইজগুলোকে সাইবার আক্রমণের বিরোধীতা করবো।

আমরা ব্যবহারকারী, গ্রাহক ও ডেভেলপারদের সাইবার হামলার হাত থেকে রক্ষা করতে সাইবার নিরাপত্তায় কঠোর অবস্থানে থাকবো।

সাইবার নিরাপত্তায় আমরা একে অপরের সহযোগী হিসেবে এবং এমন নিরাপত্তায় গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মিলেমিশে কাজ করবো।

এই উদ্যোগে ৩৪টি কোম্পানি স্বাক্ষর করেছে। যেটা ঘোষণা করা হবে সান ফ্রান্সিসকোর আরএসএ কনফারেন্সে। যেখানে এআরএম, ক্লাউডফ্লাইয়ার, ফেইসবুক, গিটহাব, লিকডইন, মাইক্রোসফট এবং টেলিফোনিকার মতো প্রতিষ্ঠান রয়েছে।

মাইক্রোসফটের ব্র্যাড স্মিথ উদ্যোগের ঘোষণা করে একটি ব্লগ পোস্টে লিখেছেন, এটি শিগগিরই ঘোষনা করা হবে। তাদের অনুসরণ করবে আরো কিছু জানা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন

স্মিথ বলেন, সবারই আগ্রহের জায়গা আমাদের অনলাইন পরিবেশকে রক্ষা করার দিকে। সাইবার নিরাপত্তা দেওয়া কোম্পানিগুলোর একটা অংশ। ওই প্রতিশ্রুতি অনুযায়ী, সাইবার হামলা থেকে রক্ষা করা এবং নতুন সব প্রযুক্তি সমাজের জন্য উপকারীই হবে। আমরা এটা প্রতিশ্রুতি দিচ্ছি, ব্যবহারকারী এবং গ্রাহকদের আমরা আরো শক্তিশালী করবো সাইবার নিরাপত্তা বিষয়ে। এর মধ্য দিয়ে অনলাইন দুনিয়াকে আরো নিরাপদ করা সম্ভব হবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন