Techno Header Top and Before feature image

তথ্যসেবার সঙ্গে সমস্যার সমাধানও দেবে ৩৩৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আরেকটি জাতীয় হেল্প ডেস্ক চালু করেছে সরকার।

এক বছর পরীক্ষামূলক দেখার পর বৃহস্পতিবার ৩৩৩ নাম্বারের এই হেল্প ডেস্ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই ডেস্কের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মুখ্যসচিব মো. নজিবুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান ও এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর অনির চৌধুরী উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে সজীব ওয়াজেদ জয় বলেন, ৩৩৩ এর মাধ্যমে মানুষ ঘরে বসে হাতে-হাতে সরকারি তথ্য ও সেবাগুলো পাবে। সবার হাতে-হাতে এখন মোবাইল ফোন, তাই সেবাগুলোকে মোবাইলবান্ধব করা হচ্ছে।

২৪ ঘন্টা চালু থাকা ৩৩৩ নাম্বারে ফোন করে সবগুলো জেলায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের নাগরিক সেবাগুলো পাওয়া যাবে।

এর মধ্যে রয়েছে  জাতীয় তথ্য বাতায়নের কনটেন্টের মধ্যে সরকারি সেবা, সেবার ফরম, পর্যটন আকর্ষণীয় স্থানসমূহ, শিক্ষা প্রতিষ্ঠান, উন্নয়ন প্রকল্প, ধর্মীয় ও আর্থিক প্রতিষ্ঠান, গ্রোথ সেন্টারসহ জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের বিস্তারিত তথ্য-উপাত্তের সেবা।

পাওয়া যাবে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা ভূমি অফিসে নাগরিক সেবার বিষয়ে তথ্য সেবা। দেয়া যাবে মতামত ও অভিযোগ।

মিলবে  দুর্যোগকালীন তথ্য ও সহায়তা। এছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা যেমন, ভেজালদ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশ দূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ বা সম্পত্তি অবৈধ দখল বা চুরি ইত্যাদি বিষয়ে তথ্য প্রদান ও প্রতিকার প্রাপ্তি।

প্রবাসীদের ক্ষেত্রে এই সেবা দেয়া হবে ০৯৬৬৬৭৮৩৩৩ নম্বরে।

এই ৩৩৩ এ কারিগরি সহায়তা দিয়েছে রবি ও জেনক্স।

অনুষ্ঠানে জানানো হয়, পরীক্ষামূলক পর্যায়ে তারা ৬ লাখ কল রিসিভ করছে। এর মাধ্যমে  ৪ হাজারের বেশি সামাজিক সমস্যা বিষয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করেছেন। যেখানে ৫৪১টি খাদ্য ভেজাল, ৪৩১টি বাল্য বিবাহ ও ৩৯১টি মাদকদ্রব্য সংক্রান্ত অভিযোগ ছিল।

দেশে প্রথম জাতীয় হেল্প ডেস্ক ৯৯৯ চালু হয় ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশী সেবা দেয়ার জন্য। তবে ৯৯৯ এর মতো ৩৩৩ কল ফ্রি নয়। রেগুলার ভয়েস কলের চার্জ হবে এখানে। প্রতি মিনিট ৬০ পয়সা কাটা হবে। আর ফিরতি কলে গ্রাহককে সমাধান হল কিনা জানানো হবে।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন