ড্রোন নেভাবে বহুতল ভবনের আগুন

drone-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনেটন্ট কাউন্সিলর : ড্রোনের কল্যাণে ছবি তোলা বা জিনিস বহন করা এখন অতি সহজ বিষয়। কিন্তু এসব কাজের বাইরেও বিভিন্নভাবে ড্রোনকে কাজে লাগানোর নমুনা দেখিয়েছে লাটভিয়ান ফার্ম ‘অ্যারোনস’।

এতে রয়েছে ৩৬ টি পাখা, যেগুলো একশ’ কেজি পর্যন্ত ভার উঠাতে সক্ষম। ড্রোনটিকে বহন করতে একটি ট্রাকের প্রয়োজন হবে। ট্রাকটিতে থাকবে ল্যান্ডিং, টেক অফ প্ল্যাটফর্ম ও ইলেক্ট্রসিটি জেনারেটর।

ড্রোনটিতে সংযুক্ত থাকবে ইলেক্ট্রিকাল তার ও পানির হোস পাইপ। ইলেক্ট্রিকাল তারের সাহায্যে যতক্ষণ প্রয়োজন ততক্ষণই আকাশে ভেসে থাকতে পারবে ডিভাইসটি।

উইন্ড টারবাইনের পাখা থেকে বরফ ঝড়িয়ে ফেলার মতো ভারি কাজও এটি করতে পারবে। বরফ ঝরাতে ড্রোনটি হোস পাইপের মাধ্যমে মিনিটে ১০০ লিটার অ্যান্টি ফ্রিজ লিকুইডস স্প্রে করতে পারবে। এতে খরচ পরবে এক হাজার ডলার। প্রচলিত পদ্ধতিতে কর্মীদের দ্বারা এই বরফ পরিস্কার করতে খরচ হয়ে থাকে পাঁচ হাজার ডলার।

ddrone-hose-pipe-techshohorউইন্ড টারবাইনে বরফ জমলে তা ধীর গতিতে চলতে শুরু করে। ড্রোনের মাধ্যমে এটি পরিস্কার করা সম্ভব হলে বিদ্যুৎ উৎপাদনও উল্লেখযোগ্য মাত্রায় বেড়ে যাবে। বহুতল ভবনে আগুন লাগলে তাতে পানিও ছিটাতে পারবে ড্রোনটি। পানিতে ডুবে যাওয়া ব্যক্তিকে রশিতে করে টেনে তোলার কাজও করতে পারবে।

শুধু তাই নয়, ড্রোনটিতে চড়ে স্কাই ডাইভও দেওয়া যাবে।

অ্যারোনসের সিইও জেনিস পুটর‍্যামস জানিয়েছেন, বাণিজ্যিকভাবে ড্রোনটি ছাড়ার জন্য আমরা তহবিল জমা করছি। তবে ড্রোনটি বাজারে যতো সরবরাহ করতে পারবো তার চেয়ে বেশি অর্ডার পাচ্ছি।

দ্য ভার্জ অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন