STE 2019 (summer) in news page

আরেকবার সুযোগ চাইলেন জাকারবার্গ

Laptop fair 2019 (in page)

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : আরো একবার সুযোগ চাইলেন জাকারবার্গ। বুধবার এক সংবাদ সম্মেলন করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

সেই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন ছিল জাকারবার্গের উদ্দেশ্য, ফেইসবুককে সঠিকভাবে পরিচালনার জন্য তিনিই কী যোগ্য ব্যক্তি কিনা?

তবে জাকারবার্গ এর সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেছেন, তিনি আরেকবার সুযোগ চান।

মূলত ফেইসবুক থেকে আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা বেহাত হবার পর অনেক সমালোচনার মুখে পড়ে মাধ্যমটি। একই সঙ্গে শেয়ার বাজারে বড় দরপতনে পড়ে ফেইসবুক।

তবে তথ্য ফাঁসের ঘটনাটি প্রকাশ হওয়ার পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন  ছিল বুধবার। সেখানেই তিনি তৃতীয় পক্ষকে অ্যাপের মাধ্যমে তথ্য পাবার অনুমতি দিয়ে ভুল করেছেন বলে জানান। একই সঙ্গে তিনি ফেইসবুকের নেতৃত্ব দেবার জন্য আরেকবার সুযোগ চান।

লন্ডনভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা এই তথ্য হাতিয়ে নিয়েছে বলে স্বীকার করেছেন জাকারবার্গ। তিনি বলেছেন, তারা আমাদের সঙ্গে প্রতারণা করেছে। আমাদেরও ভুল ছিল। আর মানুষ ভুল থেকেই শিক্ষা নেয়। আমরাও সেই শিক্ষাটা পেয়েছি। আশা করছি সেই শিক্ষা থেকে ভালো কিছু করার সুযোগ আমরা পাবো।

তবে এমন কেলেঙ্কারির পর তাকে ফেইসবুকের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে কিনা সে সম্পর্কে কিছু বলেননি তিনি।

কেলেঙ্কারির ঘটনায় ব্যবসায় খুব বড় ধরনের ক্ষতি হয়েছে বলে মনে করেন না জাকারবার্গ।

তাদের পর্যবেক্ষণে ঘটনাটির তেমন কোনো প্রভাব ব্যবসাতে পড়েনি। তবে এটা ঠিক, আমরা মানুষের বিশ্বাস ভঙ্গ করেছি। এটা সবচেয়ে বড় ক্ষতি। কারণ বিশ্বাস খুব বড়। তাই সেটি ঠিক করতে তাদেরই কাজ করতে হবে জানান তিনি।

কারো তথ্য কেমব্রিজ অ্যানালিটিকার ভাণ্ডারে গেছে কিনা সে বিষয়ে ৯ এপ্রিল থেকে ব্যবহারকারীরা জানতে পারবেন। সে জন্য নিউজ ফিডের উপরের দিকে একটি লিঙ্ক আসবে এবং সেটাতে গিয়ে দেখা যাবে কোন কোন অ্যাপসে তথ্য দেওয়া হয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন