কটলিন মিটআপে নতুন ডেভেলপারদের জন্য নানা পরামর্শ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রোগ্রামিং ভাষা হলেও সময়ের সঙ্গে পাল্লা দিয়ে অ্যান্ড্রয়েড ডেভেলপারদের কাছে জনপ্রিয়তা পাবে কটলিন। ভাষাটি জাভার সঙ্গে একত্রে কাজ করতে সক্ষম। ফলে সহজেই এই ভাষা দিয়ে নানা কাজ করা যাবে। এমনি নানা তথ‍্য আলোচনায় উঠে আছে কটলিন মিটআপে।

বারিধারায় অবস্থিত গ্রামীণফোনের প্রধান কার্যালয়ে মিটআপটি অনুষ্ঠিত হয়। আয়োজনটি করছে বাংলাদেশ কটলিন ইউজার গ্রুপ ও হোয়াইট বোর্ড।

আরও দেখুন ঃ- শিশুরা শিখছে প্রোগ্রামিং

এই মিটআপ প্রায় ৬০ জন ডেভেলপার অংশগ্রহণ করেন। মিটআপ বক্তারা কটলিনের বর্তমানে ও ভবিষ্যৎ সম্পর্কে তুলে ধরেন। ডেভেলপাররা তাদের নানা সমস্যার কথা জানায় এই আয়োজনে। অভিজ্ঞদের কাছ থেকে পাওয়া যায় নানা পরামর্শ।

বাংলাদেশ কটলিন ইউজার গ্রুপের কমিউনিটি কান্ট্রি লিড মহি-উস সুন্নাত টেকশহর ডটকমকে বলেন, প্রথমবারের মতো কটলিন ডেভেলপারদের নিয়ে এই মিটআপ সফল হয়েছে। অনেক ডেভেলপার কটলিন সম্পর্কে তাদের নানা প্রশ্নের উত্তর পান এবং নতুন অনেক কিছু জানতে পারেন। পরবর্তীতে এমন আয়োজন আরও করা হবে।

মিটআপে বক্তা হিসেবে ছিলেন, ওয়েলডেভের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার অমিত সেন, টেলিনর হেলথেরর মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপার সাদমান সামি ও কোড অ্যান্ড পেন্সিলের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপার সাইদ মাহমুদুল আলমসহ আরও অনেকে।
তুসিন আহমেদ

*

*