শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার শেখালেন পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশুদের ইন্টারনেটে নিরাপদ থাকার নানা নিয়ম কানুন শেখালেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার রাজধানীর নভো থিয়েটারে ইউনিসেফ বাংলাদেশ ও ফেইসবুকের যৌথ উদ্যোগে আয়োজিত ইন্টারনেট উৎসবে নিরাপদ ইন্টারনেট ব্যবহারের বিভিন্ন কলাকৌশল উপস্থাপন করে তিনি।

পলক বলেন, ইন্টারনেটের মাধ‍্যমে ডিজিটাল জগতে প্রবেশের ফলে শিশুদের সম্ভাবনাময় ভবিষ্যত তৈরির পাশাপাশি ঝুঁকিও বাড়ছে। অনলাইনে নানা ক্ষতিকর কনটেন্ট রয়েছে। সেগুলো শিশুদের প্রভাবিত করতে পারে। তাই শিশুরা যেন অনলাইনে ক্ষতিকর কনটেন্ট না দেখে।

Techshohor Youtube

অনলাইনে শিশুদের নিরাপদ রাখতে তাদের ইন্টারনেট ব‍্যবহার থেকে দূরে রাখলে সমস‍্যার কোনো সমাধান হবে না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শিশুদের শেখাতে হবে অনলাইনে কিভাবে নিরাপদ থাকা যায়। কী কী বিষয়ের সচেতন থাকা দরকার। তাহলে শিশুদের জন‍্য অনলাইন হয়ে উঠবে একটি নিরাপদ মাধ‍্যম।

পলক বলেন, অনলাইন শিশুদের নিরাপদ রাখতে মা-বাবার অনেক ভূমিকা রয়েছে। শিশুটি অনলাইনে কি করছে তা নিয়মিত খেয়াল রাখা উচিত অভিভবকদের। এছাড়া শিশুদের অনলাইনে সচেতন থাকার বিষয়ের সচেতন করার কাজটি বাবা-মাকেই করতে হবে।

অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলেন, বর্তমান সময়ের শিশুদের বিনোদনের একটি বড় মাধ‍্যম হয়েছে ইন্টারনেট। কিন্তু শিশুদের উপযোগি কনটেন্ট তুলনামূলকভাবে কম। তাই  ইউনিসেফ বিষয়টি নিয়ে কাজ করছে। এছাড়া এই মাধ‍্যমটিতে যেন শিশুরা নিরাপদ থাকতে পারে সেই লক্ষ‍্যে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই ধারাবাহিকতায় শিশুদের জন‍্য এই ইন্টারনেট উৎসব।

ফেইসবুক ইন্ডিয়া ও সাউথ এশিয়ার পলিসি প্রোগ্রাম ম‍্যানেজার শ্রুতি মুওহে বলেছেন, অনেক শিশু সামাজিক যোগাযোগ মাধ‍্যম ফেইসবুক ব‍্যবহার করছে। তাদের নিরাপত্তার জন‍্য বিভিন্ন টুলস তৈরি করেছে ফেইসবুক। এছাড়া শিশুরা যেন ফেইসবুক হয়রানির শিকার না হয় এর জন‍্য নিয়মিত কাজ করছেন তারা।

উৎসবে এসে নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে জানতে পেরে খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। এ উৎসবে ৫০টি দেশী-বিদেশি প্রতিষ্ঠান শিশু-কিশোরদের উপযোগি পণ্য, মোবাইল ফোন অ্যাপ, সফটওয়্যার, সামাজিক যোগাযোগের সাইট, ইউটিউব চ্যানেলসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন