ফেইসবুকে নারী পুরুষ কর্মীদের আয়ে বৈষম্য

facebook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের যুক্তরাজ্য শাখায় নারী কর্মীরা পুরুষ কর্মীদের চেয়ে ৬০ শতাংশ বোনাস কম পেয়ে থাকেন। তবে পুরস্কার পাওয়ার ক্ষেত্রে নারী-পুরষের অনুপাত প্রায় সমান।

আর ঘণ্টা প্রতি নারী কর্মীদের বেতন পুরুষদের চেয়ে ৯ দশমিক ৯ শতাংশ কম।

তবে লিঙ্গ ভেদে কর্মীদের বেতন বৈষম্য ফেইসবুকের চেয়ে গুগলে বেশি। গুগলে পুরুষ কর্মীদের চেয়ে নরীরা কর্মীরা ঘণ্টা প্রতি ১৬ শতাংশ কম আয় করেন।

Techshohor Youtube

অর্থাৎ এক ঘণ্টায় পুরুষ কর্মীরা এক পাউন্ড পেলেও নারী কর্মীরা আয় করেন ৯০ পেন্স।

আরও পড়ুন ঃ- সামাজিক বাধা ও সাহসের অভাবেই প্রযুক্তিতে পিছিয়ে নারী

facebook-techshohor

যুক্তরাজ্যে ফেইসবুকের কর্মী আছে প্রায় দেড় হাজার। তাদের মধ্যে ৮৭ দশমিক ৮ শতাংশ কর্মী বোনাস পেয়ে থাকেন। আর নারী কর্মীদের মধ্যে বোনাস পেয়ে থাকেন ৮৬ দশমিক ৩ শতাংশ কর্মী।

এ বিষয়ে ফেইসবুক বলেছে, তাদের বেশির ভাগ পুরুষ কর্মী ইঞ্জিনিয়ার বিভাগে কিংবা শীর্ষ পর্যায়ের এক্সিকিউটিভ হিসেবে কাজ করেন। তাই অন্যান্য বিভাগে কাজ করা নারীদের চেয়ে তাদের আয় বেশি।

কোম্পানির ইউরোপ, মধ্য প্রাচ্য ও আফ্রিকার হিউম্যান রিসোর্স চিফ ফিওনা মুলান বলেছেন, যারা টেকনিকাল দায়িত্বগুলো পালন করেন মার্কেটে তাদের চাহিদা বেশি। টেকনিকাল বিষয়ে তাদের দক্ষতা থাকাতেই এমনটা ঘটছে। নেতৃত্ব স্থানীয় পদের ক্ষেত্রেও একই ব্যাপার।

পার্থক্য কমিয়ে আনতে আমাদের প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে কিন্তু একই সঙ্গে নারীদেরকে স্কুল ও ইউনিভার্সিটিতে টেকনিকাল বিষয়ে বেছে নিতে উৎসাহ দেওয়া উচিত।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

আরও পড়ুন ঃ-

লিঙ্গ বৈষম্য নিয়ে বিভক্ত গুগল

পূর্ণ পৃষ্ঠা বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চাইলেন জাকারবার্গ

 

*

*

আরও পড়ুন