Techno Header Top and Before feature image

মোবাইল ইন্টারনেট গতিতে ১১৫, ব্রডব্যান্ডে ৮৬তম বাংলাদেশ

mobile-internet-user-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ইন্টারনেটের গতিতে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এখন এই ইন্টারনেট গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১১৫তম।

দীর্ঘ আট মাস পর মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থানের পরিবর্তন হলো।

মোবাইল ইন্টারনেটে কিছুটা অগ্রগতি হলেও এক ধাপ পিছিয়েছে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে। সেখানে এখন বাংলাদেশের অবস্থান ৮৬তম।

মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ৯ দশমিক ৯১ এমবিপিএস। আর ব্রডব্যান্ডে ১৬ দশমিক ৩১ এমবিপিএস।

সেকেন্ডে ৬২ দশমিক ০৭ মেগাবাইল ডাউনলোড গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতিতে প্রথম স্থানে এবারও রয়েছে নরওয়ে। আর ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৬১ দশমিক ৫৩ মেগাবাইট।

ব্রডব্যান্ড ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ তাদের ডাটা পরীক্ষা থেকে এমনটাই জানিয়েছে। এসব ডাটা সর্বশেষ নেওয়া হয়েছে ফেব্রুয়ারি মাসে।

ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ স্পিডটেস্ট ডটনেট তৈরির পেছনে রয়েছে ওকলা। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় তার ইন্টারনেটের গতি পরীক্ষা করে দেখতে পারেন।

স্পিডটেস্ট ডটনেটে মোট ১২৩টি দেশের মোবাইল ইন্টারনেট গতি তুলে ধরা হয়েছে। সর্বশেষ অবস্থানে রয়েছে ইরাক। তাদের ডাউনলোড গতি দুই দশমিক ৫৫ মেগাবাইট।পাশের দেশ ভারতের অবস্থান ১০৯তম।

আর ব্রডব্যান্ডে তিন দশমিক ৫৬ এমবিপিএস গতি নিয়ে সর্বশেষ অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা।

প্রতিষ্ঠানটি মোবাইল ইন্টারনেটে ডাউনলোডে ২২ দশমিক ১৬ এমবিপিএস এবং আপলোডে ৯ দশমিক ০১ এমবিপিএস এবং ব্রডব্যান্ডে ডােউনলোড এবং আপলোডে যথাক্রমে ৪২ দশমিক ৭১ এবং ২০ দশমিক ৩৯ এমবিপিএসকে গ্লোবাল স্ট্যান্ডার্ড হিসেবে ধরে এই হিসাব করে থাকে।

বিস্তারিত দেখতে চাইলে এই ঠিকানায় যেতে পারেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন