আপনার কী কী তথ্য নিচ্ছে ফেইসবুক?

facebook-techshohor
Evaly in News page (Banner-2)

আনিকা জীনাত, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীর তথ্য সংগ্রহে রাখে ফেইসবুক। তাদের নীতিমালায় এ তথ্য লেখাও থাকে। কিন্তু খুব কম ব্যবহারকারীই জানেন কী কী তথ্য সংরক্ষণে রাখছে ফেইসবুক।

সংরক্ষণে রাখা এই তথ্য তারা গবেষণা প্রতিষ্ঠানগুলোকে দিয়ে থাকে। তবে বিজ্ঞাপনদাতাদের কাছে কিভাবে ব্যবহারকারীর কনট্যাক্ট ইনফরমেশন চলে যাচ্ছে সে ব্যাপারে স্পষ্ট কোনো বক্তব্য দেয়নি ফেইসবুক। সোশ্যাল মিডিয়া জায়ান্টটি যেসব তথ্য রাখে তা গিয়ে জমা হয় ব্যবহারকারীর পার্সোনাল আর্কাইভে।

এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন সিএনএনের প্রযুক্তি বিষয়ক সাংবাদিক সারাহ অ্যাশলি ব্রিয়েন।

গত ১৬ মার্চ রাজনৈতিক ডেটা বিশ্লেষক ফার্ম কেমব্রিজ অ্যানালিটিকার হাতে ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য পৌঁছানোর খবর প্রকাশ পায়। এরপরই কী কী তথ্য সোশ্যাল মিডিয়া জায়ান্টটি তার ব্যাপারে সংগ্রহ করেছে তা জানতে সারাহ উদগ্রীব হয়ে ওঠেন।

তিনি ২০০৪ সাল থেকে ফেইসবুকে আছেন। ফেইসবুক যেসব ডেটা তার বিষয়ে জমা করেছে সেগুলো ডাউনলোড করে তিনি দেখেন গত ১০ বছরে তার যাবতীয় ব্যক্তিগত তথ্য সংগ্রহে রেখেছে ফেইসবুক।

এমনকি তার মৃত নানীর ফোন নম্বরও রেখে দিয়েছে ফেইসবুক, যার কোনো ফেইসবুক আইডি কিংবা ইমেইল ঠিকানাও ছিলো না।

সাংবাদিক সারাহ তার সাবেক ছেলে বন্ধুর সঙ্গে কি কথা বলেছেন তারও রেকর্ড রেখেছে ফেইসবুক। ডিজিটাল দুনিয়াতে তিনি তার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে ফেললেও কখন তিনি তাকে পোক করেছিলেন তাও সংরক্ষণে রেখেছে ফেইসবুক। ফ্যাশন ব্র্যান্ড কেট স্পেড নিউইয়র্ক ও মেটলাইফের বিজ্ঞাপনদাতাদের লিস্টেও রয়েছে তার নাম।

facebook-download-copy-techshohor

সারাহ জানান, সেটিংস পেইজে জেনারেল অ্যাকাউন্ট সেকশন নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করার পর মাঝামাঝি জায়গায় ‘ডাউনলোড এ কপি অব ইয়োর ফেইসবুক ডেটা’ নামে একটি অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করে ফেইসবুক পাসওয়ার্ড দিলেই পাওয়া যাবে ব্যবহারকারীর পার্সোনাল আর্কাইভ।

পুরো প্রক্রিয়াটি শেষ হতে বেশ কিছুক্ষণ সময় লাগে। আসলে ফেইসবুকে কে কতো ডেটা দিয়েছে তার ওপরেই নির্ভর করবে ডাউনলোডের সময়।

ফেইসবুক ডেটাগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করে থাকে। যেমন বিজ্ঞাপন, কনট্যাক্ট ইনফো, ইভেন্ট, ম্যাসেজ ও টাইমলাইনসহ আরও অনেক কিছু।

সাংবাদিক সারাহ অ্যাড ট্যাব থেকে আর্কাইভ দেখা শুরু করেন। সেখানে গিয়ে তিনি জানতে পারেন কোন কোন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানের কাছে তার কনট্যাক্ট ইনফরমেশন আছে। কার সঙ্গে কবে ফেইসবুকে ফ্রেন্ড হয়েছেন। কখন কোনদিন কাকে স্টিকার, জিআইএফ, ছবি পাঠিয়েছেন বা ভিডিও শেয়ার করেছেন তারও রয়েছে লম্বা তালিকা।

অনেক আগে কখনো কারও নম্বর ফোনে সেইভ করলেও তার বর্তমান আইফোনে সেগুলোর অস্তিত্ব নেই এমন নম্বরও তিনি আর্কাইভে পেয়েছেন।

sarah-zukerburg-techshohor

ম্যাসেঞ্জারের কনভারসেশন ডিলিট না করায় ফ্রেন্ডলিস্ট থেকে বাতিল করেছেন এমন ব্যক্তির সঙ্গে তার চ্যাট হিস্ট্রিও রয়ে গেছে ফেইসবুক আর্কাইভে।

বিজ্ঞাপনদাতাদের লিস্ট থেকে নিজের নাম সরাতে তিনি প্রেফারেন্স পেইজে গিয়ে ‘আনচেক’ অপশনে ক্লিক করেছেন। কিন্তু ফেইসবুকের আর্কাইভ থেকে তিনি কিভাবে নিজের কনট্যাক্ট ইনফরমেশন, ছবি ও ম্যাসেজ কিভাবে সরাবেন সে বিষয়ে কোনো সমাধান খুঁজে পাননি।

সিএনএন অবলম্বনে

*

*

আরও পড়ুন